kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

সোনারগাঁয়ে বিদ্যুৎস্পৃষ্টে জাহাজ শ্রমিকের মৃত্যু

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি   

২১ নভেম্বর, ২০১৯ ১৯:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



সোনারগাঁয়ে বিদ্যুৎস্পৃষ্টে জাহাজ শ্রমিকের মৃত্যু

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার বৈদ্যের বাজারে অবস্থিত আল-মোস্তফা গ্রুপের জাহাজ ও বাল্কহেড নির্মাণ প্রতিষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বুলবুল খান (৩৮) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ১১টায় এ ঘটনা ঘটে।

সরেজমিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, উপজেলার বৈদ্যের বাজার এলাকায় মেঘনা নদী ও মারীখালী নদী দখল করে অপরিকল্পিত ও অনিরাপদভাবে গড়ে তুলেছে আল-মোস্তফা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইউরো মেরিন শিপ বিল্ডার্স। এখানে জমি ও বিদ্যুৎ ভাড়া দিয়ে বিভিন্ন ব্যক্তিমালিকানাধীন জাহাজ ও বল্কহেড নির্মাণ করা হয়। চারিদিকে বিদ্যুতের তার এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। সেখানে একটি মাত্র সার্কিট থেকে ১০/১২টি বাল্কহেডের বিদ্যুৎসরবরাহ করা হয়েছে।

নিহত বুলবুল খান সাফা এন্টারপ্রাইজ নামক একটি বাল্কহেড নির্মাণ কাজের ম্যানাজার ও সনমান্দি গ্রামের মৃত আ. রশিদ খানের ছেলে। সাফা এন্টারপ্রাইজ মালিক মো. মাসুদ রানা তার একটি বল্কহেড নির্মাণের জন্য প্রতিমাসে ৬০ হাজার টাকায় জমির ভাড়া ও ৫০ হাজার টাকাবিদুৎ বিল পরিশোধের শর্তে ইউরো মেরিন শিপ বিল্ডার্স শিপইয়ার্ডের সাথে চুক্তি করেন।

জানা যায়, প্রতিদিনের মতো তিনি বাক্লহেডে নির্মাণের তদারকি করতে গেলে ওয়েলডাররা জানান বিদ্যুতের ত্রুটির কারণে সকাল থেকে কাজ বন্ধ। এ সময় তিনি বিদ্যুতের তারে ফায়ারিং লক্ষ করে কম্পানির লাইনম্যানকে তা মেরামতের জন্য বলেন। সেখানে যাওয়ার পরপরই ত্রুটিপূর্ণ বিদ্যুৎ লাইন থেকে বিদ্যুৎষ্পৃষ্ট হয়ে বুলবুল মাটিতে পড়ে যান। কম্পানির সাব স্টেশন রুম তালাবদ্ধ থাকায় মেইনলাইন বন্ধ করা সম্ভব হয়নি। এতে তিনি আরো মারাত্মক আহত হয়। পরে কর্মরত ওয়েলডার ও টেনিশিয়ানদের সহযোগিতায় বুলবুলকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এ ঘটনায় একটি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

মন্তব্য



সাতদিনের সেরা