kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

শর্ত শিথিল করে ইবির ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৯ নভেম্বর, ২০১৯ ১৭:০৮ | পড়া যাবে ২ মিনিটে



শর্ত শিথিল করে ইবির ‘বি’ ইউনিটের ফল প্রকাশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। পাস মার্কের শর্ত শিথিলের পরেও ওই ইউনিটে পাসের হার ১১ শতাংশ।

আজ মঙ্গলবার বেলা আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ড. হারুন-উর-রশিদ আসকারীর নিকট আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তর করেন ইউনিট সমন্বয়কারী অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ এবং আইন অনুষদের সমন্বিত 'বি' ইউনিটে এক হাজার ৬৫টি আসনের বিপরীতে ২৭ হাজার ৬৩৭ জন শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে পরীক্ষায় উপস্থিত ছিলেন ২৪ হাজার ৯৫৫ জন। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২ হাজার ৮১৫ জন শিক্ষার্থী। পরীক্ষায় শতকরা পাসের হার ১১ শতাংশ।

ইউনিট সূত্রে জানা যায়, এ বছর ‘বি’ ইউনিটে লিখিত ২০ নম্বরে পাসের শর্ত শিথিল করেছে সংশ্লিষ্টরা। চার শিফটে অনুষ্ঠিত ওই ইউনিটের প্রথম, দ্বিতীয় এবং চতুর্থ শিফটে লিখিত অংশে সাত নম্বরের পরিবর্তে চার করা হয়েছে। এ ছাড়া তৃতীয় শিফটে লিখিত অংশে পাস মার্ক করা হয়েছে মাত্র তিন।

এদিকে বিভাগ প্রাপ্তির শর্তও শিথিল করেছে কর্তৃপক্ষ। বাংলা বিভাগে ভর্তির জন্য বাংলায় ১৫ মার্কস এর পরিবর্তে ১২ করা হয়েছে। একইভাবে শিথিল করা হয়েছে ইংরেজি বিভাগের শর্তও। এ ছাড়া অন্যান্য বিভাগে ইংরেজি বিষয়ে মার্কস কমিয়ে ৮ করা হয়েছে। শর্ত শিথিল করার পরেও শতকরা ৮৯ জন শিক্ষার্থী ফেল করেছেন।

ফলাফল সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) পাওয়া যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা