kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

দুর্বৃত্তদের দেওয়া কীটনাশকে স্বপ্ন শেষ কৃষকের

মহাদেবপুর-বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি   

১৮ নভেম্বর, ২০১৯ ১৬:২৪ | পড়া যাবে ২ মিনিটে



দুর্বৃত্তদের দেওয়া কীটনাশকে স্বপ্ন শেষ কৃষকের

নওগাঁর মহাদেবপুর উপজেলার রাইগাঁ ইউনিয়নের রহট্রা গ্রামের রফিকুল ইসলাম (৩৫) নামে এক কৃষকের সাড়ে পাঁচ বিঘা জমির চিনি আতপ ধানক্ষেতে রাতের আঁধারে বিষাক্ত কীটনাশক প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। এতে তার জমির ধানগাছ পুড়ে প্রায় দেড় লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত ওই পরিবার হতাশ হয়ে পড়েছে। বিষয়টি জানার পর এলাকাবাসীও বিস্মিত।

ধানচাষী রফিকুল ইসলাম জানান, তিনি এনজিও থেকে ঋণ নিয়ে ধান চাষ করেছেন। ধান বিক্রি করে এনজিওর লোন পরিশোধসহ পরিবার পরিজন নিয়ে জীবন চালাবেন। চলতি মৌসুমে রোপা আমন ধান খুব ভালো হয়েছে। বাম্পার ফলনের আশা ছিল তার। কিন্তু দুর্বৃত্তরা রাতের আঁধারে সব শেষ করে দিলো।

পূর্ববিরোধের জের ধরে মাঠের ধান পুড়িয়ে দেওয়া হয়েছে অভিযোগ এনে গত ১৬ নভেম্বর ক্ষতিগ্রস্ত কৃষক রফিকুল ইসলাম বাদী হয়ে একই গ্রামের আব্দুল খালেক (৩৭), লাবলু (৩৬), মকলেছুর রহমান (৩৮), হানিফ (২৫), মোরশেদ (৩৩), আজিজুল (৩৮), বেলাল (৪২) ও ইসমাইলের (৪৫) বিরুদ্ধে মহাদেবপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অরুণ চন্দ্র রায় বলেন, ক্ষতিগ্রস্ত জমি পরিদর্শন করা হয়েছে। অতিরিক্ত মাত্রায় আগাছানাশক স্প্রে করার ফলে এ ঘটনা ঘটে থাকতে পারে।

অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নজরুল ইসলাম জুয়েল বলেন, তদন্তপূর্বক দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা