kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

অবৈধ দখলদার প্রায় দেড় হাজার

ময়মনসিংহে রেলের জমি উদ্ধারে অভিযান

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

১৮ নভেম্বর, ২০১৯ ১৫:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



ময়মনসিংহে রেলের জমি উদ্ধারে অভিযান

ময়মনসিংহে রেলওয়ের জমি উদ্ধারে অভিযান শুরু করেছে রেলওয়ের ভূসম্পত্তি বিভাগ। আজ সোমবার দুপুর থেকে এ অভিযান শুরু হয়। কাল মঙ্গলবারও আরো জোরালো অভিযান চলবে। অভিযানের প্রথম দিনে শতাধিক স্থাপনা ভেঙে দিয়েছে রেল বিভাগ। তবে অভিযানের খবর পেয়ে আগেই বিপুলসংখ্যক অবৈধ দখলদার নিজেদেও উদ্যোগেই তাদের ঘরবাড়ি ভেঙে মালামাল সরিয়ে নিয়েছে। সাধারণ নাগরিকরা এ অভিযানকে স্বাগত জানিয়েছে। তবে দখলমুক্ত স্থান যেন আবারো বেদখল না হয় এ ব্যাপারে সজাগ থাকার দাবি জনিয়েছেন নাগরিকরা। এ ছাড়া উদ্ধার করা স্থানে দরিদ্র পরিবার বা প্রতিষ্ঠানকে বৈধভাবে লিজ দেওয়ারও পরামর্শ দিয়েছেন অনেকে। 

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, আজ সোমবার দুপুর ১২টার দিকে রেলস্টেশনের পূর্বদিকে অভিযান শুরু করে রেল বিভাগ। তবে স্থানীয়ভাবে পর্যাপ্তসংখ্যক এসকাভেটর না পাওয়ায় অভিযান চলে সীমিত আকারে। 

অভিযানকারীরা জানান, প্রয়োজনে ঢাকা থেকে এসকাভেটর নিয়ে আসা হবে। রেলওয়ের বিভাগীয় ভূসম্পত্তি কর্মকর্তা নজরুল ইসলাম অভিযানের নেতৃত্ব দেন। এ সময় রেল বিভাগের অন্যান্য কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুলসংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানান, শহরের কেওয়াটখালী থেকে ক্রমশ পশ্চিম দিকে শহরের নতুন বাজার রেলওয়ে লেভেল ক্রসিং পর্যন্ত এ অভিযান চলবে। এখানে প্রায় দেড় হাজারের মতো অবৈধ দখলদার আছে। উচ্ছেদের পর যেন নতুন করে সম্পত্তি বেদখল না হয় এ ব্যাপারেও কর্তৃপক্ষ সজাগ থাকবে বলে অভিযানে নেতৃত্ব দেওয়া কর্মকর্তা নজরুল ইসলাম জানান। 

এদিকে রেল বিভাগের এমন উচ্ছেদ অভিযানকে স্বাগত জানিয়েছেন সাধারণ মানুষ। একাধিক সূত্র জানায়, মূলত প্রভাবশালীরা রেলের জায়গা দখল করে সেই জায়গা ভাড়া দিত। গরিব মানুষেরা তেমন লাভবান এখানে হয়নি। এভাবে এখানে একটি শক্তিশালী চক্র গড়ে উঠেছিল। এবার অভিযানের পর ভবিষ্যতে কখনও রেলের জায়গা ভাড়া দেয়া হলে তা যেন দরিদ্র পরিবারগুলোকে দেওয়া হয়, এ দাবি জানিয়েছেন অনেকেই। 

মন্তব্য



সাতদিনের সেরা