kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

পেকুয়া উপজেলা চেয়ারম্যানকে অপসারণের প্রজ্ঞাপন স্থগিত

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি    

১৭ নভেম্বর, ২০১৯ ২১:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



পেকুয়া উপজেলা চেয়ারম্যানকে অপসারণের প্রজ্ঞাপন স্থগিত

অস্ত্র মামলায় ২১ বছর সাজা হওয়ার প্রেক্ষিতে কক্সবাজারের পেকুয়া উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান জাহাঙ্গীর আলমকে অপসারণপূর্বক স্থানীয় সরকার বিভাগ কর্তৃক স্বীয় পদটি শূন্য ঘোষণা করে গত ৭ আগস্ট জারিকৃত প্রজ্ঞাপনকে কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারি করেছেন উচ্চ আদালত। একইসঙ্গে ওই প্রজ্ঞাপনের কার্যকারিতা তিনমাস স্থগিত রেখে আগামী চার সপ্তাহের মধ্যে এর জবাব দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশনার, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক-কক্সবাজার এবং পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি এফ আর এম নাজমুল আহসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের গঠিত হাইকোর্টের একটি বেঞ্চ এই আদেশ দেন। 

উচ্চ আদালতে দায়েরকৃত রিট পিটিশনের প্রেক্ষিতে গত ১৫ নভেম্বর উপরোক্ত স্থগিতাদেশ এবং চার সপ্তাহের রুল নিশি জারি করেন। তারই আলোকে আজ রবিবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ উপজেলা-২ শাখার উপ-সচিব মো. জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে মহামান্য হাইকোর্টের নির্দেশনা মতে আইনানুগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কক্সবাজার জেলা প্রশাসককে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

একইসঙ্গে এই পত্রের অনুলিপি প্রদান করা হয় চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা, ভাইস চেয়ারম্যান (পুরুষ/মহিলা) পেকুয়া উপজেলা পরিষদ, স্থানীয় সরকার বিভাগের একান্ত সচিব, প্যানেল চেয়ারম্যান-১-পেকুয়া উপজেলা পরিষদ ও প্রোগ্রামার-স্থানীয় সরকার বিভাগ।

আইন অভিজ্ঞদের মতে, আদালতের এই স্থগিতাদেশটি তিনমাসের জন্য। এ ছাড়া চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে সংশ্লিষ্টদের। তাই এই সময়ে জাহাঙ্গীর আলম চেয়ারে বসে দায়িত্ব পালন করতে পারবেন কি-না তা নিশ্চিত করে বলা যাবে না। বিষয়টি এখনো ঝুলে রয়েছে। তবে সে তিনমাসের জন্য বৈধ চেয়ারম্যান।

এ ব্যাপারে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাঈকা সাহাদাত কালের কণ্ঠকে বলেন, এই মুহূর্তে আমি বিষয়টি নিয়ে কিছুই জানি না। তবে এ সংক্রান্ত পত্র হস্তগত হওয়ার পর পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা