kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

আড়িয়ালখাঁ নদীতে ঐতিহ্যবাহী 'ভেলা বাইচ'

কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি   

১৬ নভেম্বর, ২০১৯ ২০:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



আড়িয়ালখাঁ নদীতে ঐতিহ্যবাহী 'ভেলা বাইচ'

আবহমান গ্রামবাংলার ঐতিহ্যবাহী ভেলা বাইচ উপভোগ করেছেন মাদারীপুরের কালকিনি উপজেলার বিনোদন পিপাসু হাজার-হাজার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। কালকিনি উপজেলার পূর্বএনায়েতনগর এলাকার স্থানীয় কৃষকদের উদ্যোগে শুক্রবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত আড়িয়াল খাঁ নদীতে বুকে কলাগাছের তৈরি এ ভেলা বাইচ অনুষ্ঠিত হয়।

ঢাক ঢোলের তালেতালে গ্রামবাংলার গান আর বৈঠার ছন্দের তালে তালে তাল মিলিয়ে নদীর তীরে হাজার-হাজার শিশু-কিশোর-কিশোরী থেকে শুরু করে বায়োবৃদ্ধ পর্যন্ত নেচে গেয়ে এ ভেলা বাইচ উপভোগ করেছেন। এ বাইচ শুরুর আগে বিকেল থেকে নদীর দুই পাড়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষে ভরে যায়। শুধু কালকিনি নয় আশপাশের কয়েকটি জেলা, উপজেলা থেকে হাজার-হাজার বিনোদনপ্রেমীরা এ ভেলা বাইচ দেখতে এসেছিল।

প্রতিযোগিতা বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে টিভি ও চ্যাম্পিয়ান কাপ তুলে দেওয়া হয়। এতে বিজয়ী হয় আক্তার হোসেনের ভেলা ও রানার আপ হয় শহিদুল ইসলামের ভেলা। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান সাংবাদিক মো. শহিদুল ইসলাম। ভেলা বাইচে সভাপতিত্ব করেন পূর্বএনায়েতনগর ইউপি চেয়ারম্যান রেহেনা নেয়ামুল আকন।

পূর্বএনায়েতনগর ইউপি চেয়ারম্যান রেহেনা নেয়ামুল আকন বলেন, দীর্ঘদিন ধরে এই এলাকায় কোনো বাইচ হয়নি। মাদারীপুর তথা কালকিনিবাসী আনন্দবঞ্চিত ছিল। মানুষকে নির্মল আনন্দ-বিনোদনের পাশাপাশি দেশীয় ঐতিহ্য রক্ষার জন্য এ ভেলা বাইচের আয়োজন করা হয়েছে। সব বয়েসের মানুষ বিপুল আনন্দ উপভোগ করতে পারায় নিজেদের অনেক ভাগ্যবান মনে হচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা