kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

অধ্যাপক ডা. রবিউল হোসেন বললেন

নিয়মতান্ত্রিক জীবন যাপনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৬ নভেম্বর, ২০১৯ ০৩:৫৯ | পড়া যাবে ১ মিনিটে



নিয়মতান্ত্রিক জীবন যাপনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়

বিশেষায়িত হাসপাতাল ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেছেন, ডায়াবেটিস ও হৃদরোগ এ দুটো পরস্পরের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত। 

দুনিয়াজুড়ে কিডনি বিকল হওয়ার অন্যতম কারণ হলো অনিয়ন্ত্রিত ডায়াবেটিস। ডায়াবেটিস হলে হার্ট, কিডনি এবং দৃষ্টিশক্তির সমস্যা হয়। ৭০ শতাংশ ডায়াবেটিসের রোগী হূদেরাগে আক্রান্ত হয়েই অকালে মৃত্যুবরণ করে থাকে। তবে সুষ্ঠু, সুশৃঙ্খল, নিয়মতান্ত্রিক জীবন যাপন, নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা এবং সুষ্ঠু চিকিৎসা পদ্ধতি গ্রহণের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রেখে দীর্ঘ জীবন লাভ করা যায়।

গতকাল শুক্রবার সকালে তিনি বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে চট্টগ্রামের ৩৭৫ শয্যাবিশিষ্ট আধুনিক এবং বহুমুখী বিশেষায়িত চিকিত্সাকেন্দ্র ইম্পেরিয়াল হাসপাতাল লিমিটেডের (আইএইচএল) আয়োজিত ‘ফ্রি ডায়াবেটিস স্ক্রিনিং অ্যান্ড কাউন্সিলিং’ অনুষ্ঠানে এ কথা বলেন। 

হাসপাতালের প্রধান পুষ্টিবিদ মাহফুজা আফরোজ সাথীর উপস্থাপনায় অনুষ্ঠানে আগত রোগীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ইম্পেরিয়াল হাসপাতালের হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ মো. মোস্তফা কায়সার। অনুষ্ঠান শেষে শতাধিক রোগীর বিনা মূল্যে ডায়বেটিস নির্ণয় করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা