kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

বরগুনায় পালিত হলো 'সিডর দিবস'

বরগুনা প্রতিনিধি   

১৫ নভেম্বর, ২০১৯ ১৪:৪১ | পড়া যাবে ২ মিনিটে



বরগুনায় পালিত হলো 'সিডর দিবস'

২০০৭ সালের প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সিডরে নিহত, আহত ও নিখোঁজদের স্মরণ করে 'সিডর দিবস' পালন করা হয়েছে। এ উপলক্ষে আজ শুক্রবার সকাল ৯টায় প্রেসক্লাব চত্বর থেকে একটি শোক র‍্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শেষ হয়। এই শোক র‍্যালিতে বরগুনা-১ আসনের সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ, পুলিশের কর্মকর্তারা, সাংবাদিক, সিপিপি’র স্বেচ্ছাসেবক ও বিভিন্ন উন্নয়ন সংগঠন এবং সকল শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন। 

এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এ স্মরণ সভায় অতিথিরা সেই ভয়াল সিডরের স্মৃতিচারণ করেন। প্রথমে সিডরে নিহতদের স্মরণে এবং তাদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। সব শেষে গর্জনবুনিয়া গণকবরে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। বরগুনা জেলা প্রশাসন ও প্রেসক্লাব আয়োজনে পালিত এ দিবসে বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করে।

২০০৭ সালের এই দিনে ঘূর্ণিঝড় সিডর আঘাত হানে বরগুনাসহ উপকূলের বিভিন্ন অঞ্চলে। সিডরের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে যায় উপকূল। প্রবল তোড়ে ভেড়িবাঁধ উপচে এবং ভেঙে পানি প্রবেশ করে চেনা জনপদ মুহূর্তে পরিণত হয় অচেনা এক ধ্বংসস্তুপে। সরকারি হিসেব অনুযায়ী বরগুনায় ১ হাজার ৩৪৫ জন মানুষের লাশ উদ্ধার করা হয়েছিল। এখনও নিখোঁজ রয়েছে ১ শ ৫৬ জন। তবে বেসরকারি হিসেবে নিহতের সংখ্যা প্রায় ২ হাজার এবং আহতের সংখ্যা ২৮ হাজার ৫০ জন।

মন্তব্য



সাতদিনের সেরা