kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের কৃষি পণ্য মেলা

লক্ষ্মীপুর প্রতিনিধি   

১৪ নভেম্বর, ২০১৯ ১৫:১৪ | পড়া যাবে ২ মিনিটে



লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের কৃষি পণ্য মেলা

আধুনিক যুগে কৃষি কাজে ব্যবহার হচ্ছে উন্নতমানের উপকরণ। হারিয়ে যাওয়ার পথে শাবল, কোদাল, দা, জোয়াল, ঢালু ও মইসহ পুরনো কৃষি সহায়ক পণ্যগুলো। আর এসব পুরনো কৃষি উপকরণের সঙ্গে পরিচয় করিয়ে দিতে শিক্ষার্থীদের নিয়ে লক্ষ্মীপুরে কৃষি পণ্য মেলার আয়োজন করা হয়েছে। মেলায় কৃষি পণ্য ও উপকরণ নিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা শতাধিক স্টল বসিয়েছে। এটি দেখতে ভীড় জমায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

আজ বৃহস্পতিবার সকালে ন্যাশনাল আইডিয়াল স্কুলের উদ্যোগে দিনব্যাপী আয়োজিত এ মেলার উদ্বোধন করেন লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) আনোয়ার হোসেন, ন্যাশনাল আইডিয়াল স্কুলের অধ্যক্ষ প্রফেসর মো. রফিকুল ইসলাম ও উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ প্রমুখ। 

স্টলগুলোতে স্থান পেয়েছে পুদিনা পাতা, থানকুনি, সজনে, লেটুস ও বটি পাতা, ঢেকি শাক, কচু, এলিচা শাকসহ ৩০ ধরনের শাক। আছে মসুর ডাল, মুগ, হেলন, মাশ কলাইসহ ২০ ধরনের ডাল। ওল, শালগুম, মোচা, কাইঞ্জাল, ডাটাসহ ৫৮ ধরনের সবজি ছিল। জয়ত্রি, লবঙ্গ, জাফরান, জায়ফল, হরতকি, মেথিসহ  ৩২ ধরনের মসলা এবং ডুমুর, আপিন, এন্না, শালুক, ভাঙ্গি, শরিফা, বেল, চালতাসহ ৬৫ ধরনের ফল। কৃষি কাজে ব্যবহৃত উপকরণগুলোর মধ্যে ছিল লাঙ্গল, কাস্তে, শাবাল, কোদাল, দা, জোয়াল, ঢালু ও মইসহ প্রায় ৩০টি উপকরণ।

বক্তারা বলেন, দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়ে তুলতে কৃষির কোনো বিকল্প নাই। আর দেশকে উন্নত করতে শিক্ষার্থীরাই এতে মূখ্য ভূমিকা রাখতে পারে। এই কৃষিপণ্য মেলা শিক্ষার্থীদের জন্য ভবিষ্যতের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। 

মন্তব্য



সাতদিনের সেরা