kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

পরিবেশবান্ধব ৮ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন আজ

চাহিদা মেটাবে তেঁতুলিয়া ও পঞ্চগড়ের

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৯ ০৯:৫২ | পড়া যাবে ১ মিনিটে



পরিবেশবান্ধব ৮ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন আজ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের দ্বিতীয় বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এ কেন্দ্র থেকে আট মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে তেঁতুলিয়া ও পঞ্চগড়ে সরবরাহ করা হবে। পরিবেশবান্ধব এ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে ২০ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়ে এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে সিমপা সোলার পাওয়ার লিমিটেড। এ প্রতিষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করছে বাংলাদেশের প্যারাগন গ্রুপ ও জার্মানির সিম্বায়র সোলার সিয়াম।
বিদ্যুৎকেন্দ্রটির অবস্থান তেঁতুলিয়ার মাঝিপাড়া এলাকায়। সেখানে প্যারাগন গ্রুপের মুরগির বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠান অ্যাকুয়া ব্রিডার্স লিমিটেডের জায়গায় ২০১৮ সালের মে মাসে বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ শুরু হয়। বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণব্যয় প্রায় ২৬৮ কোটি টাকা। ২০১৭ সালের মার্চে বিদ্যুৎকেন্দ্রের দরপ্রস্তাব অনুমোদিত হয়। উৎপাদিত বিদ্যুৎ নির্ধারিত দামে কিনে নেবে সরকার। এরপর তা তেঁতুলিয়া ও পঞ্চগড়ে সরবরাহ করা হবে।

এ বছরের ২৪ জুলাই বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে বিদ্যুৎকেন্দ্রটি। তবে আজ এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

মন্তব্য



সাতদিনের সেরা