kalerkantho

সোমবার । ২০ জানুয়ারি ২০২০। ৬ মাঘ ১৪২৬। ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১     

সড়ক পরিবহন আইন নিয়ে হঠাৎ জন্ম নেওয়া সংগঠনের ধর্মঘটের হুমকি!

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৩ নভেম্বর, ২০১৯ ০৩:৩২ | পড়া যাবে ২ মিনিটে



সড়ক পরিবহন আইন নিয়ে হঠাৎ জন্ম নেওয়া সংগঠনের ধর্মঘটের হুমকি!

নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নে চট্টগ্রামে পরিবহন মালিক-শ্রমিকদের মুল সংগঠনগুলো একমত হলেও নতুন জন্ম নেওয়া একটি সংগঠন আইনের কয়েকটি ধারা সংশোধনের দাবিতে ধর্মঘটের হুমকি দিয়েছে। ‘বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক ফেডারেশন’ ব্যানারে আয়োজিত গতকাল মঙ্গলবার বিকালে নগরীর কদমতলী ট্রাক মার্কেট এলাকায় এক প্রতিবাদ সমাবেশে এই হুমকি দেওয়া হয়। 

গত ৭ নভেম্বর পুলিশ লাইন মাঠে মালিক-শ্রমিকদের মুল সংগঠনের সঙ্গে বৈঠকে বসেন চট্টগ্রাম রেঞ্জের পুলিশের ডিআইজি। বৈঠকে আইনে আপত্তিকর কোন ধারা থাকলে তা সরকারের কাছে দাবি দিয়ে বাস্তবায়নের প্রস্তাব দেয়া হয়। সংগঠন নেতারা তা মেনে নিলেও চারদিন না যেতেই নতুন সংগঠনের পক্ষ থেকে ধর্মঘটের হুমকি দেওয়া হলো।

ডিআইজির সাথে অনুষ্ঠিত সেই সভায় আন্তঃজেলা বাস মালিক সমিতি, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি, ট্রাক কভার্ড ভ্যান মালিক সমিতি, চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপ, চট্টগ্রাম বন্দর ট্রাক মালিক সমিতি, চট্টগ্রাম জেলা ট্রাক, কাভার্ড ভ্যান মালিক সমিতিসহ বিভিন্ন শ্রমিক-মালিক সংগঠন উপস্থিত ছিল।

সভায় বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক ফেডারেশনের মহাসচিব মোহাম্মদ নুরুল আফছার বলেন, গাড়ির দাম হচ্ছে ১২ লাখ টাকা, মালিক ৫০ লাখ টাকা জরিমানা কেমনে দিবে। এ আইনের কিছু ধারা তো সংশোধন করতেই হবে। এছাড়া ড্রাইভারদের ৩ মাসের মধ্যে লাইসেন্স দিতে হবে। সরকার এক সপ্তাহ সময় নিয়ে, চিন্তা ভাবনা করছেন। এখন আমরা দেখবো এক সপ্তাহের মধ্যে সরকার এই আইনকে কতটুকু সংশোধিত করে। আইন যদি সংশোধিত না হয় তাহলে ড্রাইভার সড়কে গাড়ি চালাবে না। আমার মালিকরাও রাস্তায় গাড়ি বের করবো না এবং অঘোষিত আন্দোলনে যাবো।

প্রাইম মুভার টেইলার মালিক সমিতির সাধারণ সম্পাদক সিদ্দিক আহমদও বলেন, আমরা লাইসেন্সবিহীন গাড়ি চালাবো না ঠিক আছে। কিন্তু এখানে কিছু কিছু আইন আছে সংশোধন করতে হবে।

সংগঠনের সভাপতি আলহাজ্ব মোঃ আবদুল মান্নানের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক  ফেডারেশনের উপদেষ্টা আলহাজ্ব আব্দুল নবী লেদু, কার্যকরী সভাপতি আলহাজ্ব মনির আহমেদ, আন্ত্মঃজেলা ট্রাক-কভার্ডভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব দীন মোহাম্মদ, প্রাইম মুভার ট্রেইলর মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল হাশেমসহ বিভিন্ন শ্রমিক নেতা। 

মন্তব্য



সাতদিনের সেরা