kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

দুই শিফটে পরীক্ষা, এমসিকিউয়ের পাশাপাশি থাকবে লিখিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১১ নভেম্বর, ২০১৯ ২০:৩০ | পড়া যাবে ৩ মিনিটে



নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষা আগামী ১৭ নভেম্বর থেকে শুরু হবে, চলবে ২১ নভেম্বর পর্যন্ত। সকাল ও দুপুর দুটি শিফটে অনুষ্ঠিত হবে পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের ভিতরেই অনুষ্ঠিত হবে সকল ইউনিটের পরীক্ষা।

এ বছর প্রথমবারের মতো এমসিকিউ'র পাশাপাশি থাকবে লিখিত পরীক্ষাও। নতুন পদ্ধতিতে দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষার সময় ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার সময় ৪০ মিনিট। এমসিকিউ অংশের ৭৫ নম্বর এবং লিখিত ২৫ নম্বরের উত্তর করতে হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের।

এমসিকিউ অংশে ৭৫ নম্বরের মধ্যে যারা ন্যূনতম ৩০ নম্বর পাবে শুধুমাত্র তাদেরই লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হবে। লিখিত অংশে ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর পেতে হবে। এমসিকিউ ৭৫ নম্বরের পরীক্ষায় প্রতিটি প্রশ্নের নম্বর ১ তবে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। ‘ই’ ইউনিটের ক্ষেত্রে ৫০ নম্বর ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ২০ নম্বর পেতে হবে। 

এ বছর এমসিকিউয়ের পাশাপাশি লিখিত পরীক্ষা থাকায় প্রতিটি ইউনিটের ক্ষেত্রে আগের চেয়ে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতাও বাড়ানো হয়েছে।

ভর্তি পরীক্ষায় ওয়েবসাইট, এসএমএস ও প্রশ্নপত্র উপ-কমিটি সভাপতি সহযোগী অধ্যাপক মো. সুজন আলী জানান, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে এডমিট কার্ড এর রঙ্গিন কপি ডাউনলোড করে পরীক্ষার হলে নিয়ে আসতে হবে। এডমিট কার্ডেও ভর্তিচ্ছুর আসন উল্লেখ থাকবে। এবছর পাঁচটি ইউনিটের মধ্যে ‘এ’, ‘বি’ এবং ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুই শিফটে অনুষ্ঠিত হবে। ১৭ নভেম্বর ‘এ’ইউনিটের প্রথম শিফট পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা (রোল নম্বর ১০০০১ থেকে ১৬০৪৩ পর্যন্ত), দ্বিতীয় শিফট দুপুর ২টা থেকে সাড়ে ৩টা (রোল নম্বর ১৬০৪৪ থেকে ১৭০০১ পর্যন্ত)। ১৮ নভেম্বর ‘বি’ ইউনিটের প্রথম শিফট পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা (রোল নম্বর ১০০০১ থেকে ১৬০৪৩ পর্যন্ত), দ্বিতীয় শিফট দুপুর ২টা থেকে সাড়ে ৩টা (রোল নম্বর ১৬০৪৪ থেকে ১৮৯০৭ পর্যন্ত)। ১৯ নভেম্বর ‘সি’ইউনিটের পরীক্ষা এক শিফটে অনুষ্ঠিত হবে, সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা (রোল নম্বর ১০০০১ থেকে ১৬০৪৩ পর্যন্ত)। ২০ নভেম্বর ‘ডি’ইউনিটের প্রথম শিফট পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা (রোল নম্বর ১০০০১ থেকে ১৬০৪৩ পর্যন্ত), দ্বিতীয় শিফট দুপুর ২টা থেকে সাড়ে ৩টা (রোল নম্বর ১৬০৪৪ থেকে ২২০৪০ পর্যন্ত)। ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা এক শিফটে অনুষ্ঠিত হবে, সকাল ১১ টা থেকে দুপুর সাড়ে ১২টা (রোল নম্বর ১০০০১ থেকে ১৬০৪৩ পর্যন্ত)।

পাঁচটি ইউনিটের আওতায় ২৩ টি বিভাগে ১০৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩৪,৮২২টি। গত ১ অক্টোবর থেকে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হয় ৩১ অক্টোবর রাত ১২টায়। ভর্তি পরীক্ষার অন্যান্য তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jkkniu.edu.bd)- এ পাওয়া যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা