kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

কর্ণফুলীতে বুলবুল মোকাবেলায় ৫৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত

নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং

কর্ণফুলী (চট্টগ্রাম) প্রতিনিধি   

৯ নভেম্বর, ২০১৯ ১৯:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



কর্ণফুলীতে বুলবুল মোকাবেলায় ৫৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত

চট্টগ্রামের কর্ণফুলীতে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ধেয়ে আসার কারণে সাইক্লোন সেল্টারসহ স্কুল-কলেজ মাদরাসা মিলিয়ে ৫৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। আজ শনিবার সকাল থেকে মৃদু বাতাসের সাথে হালকা বৃষ্টি ও গুমোট মেঘাচ্ছন্ন আকাশ। বুলবুল ঘূর্ণিঝড়ের আশংকায় এলাকাজুড়ে আতংক বিরাজ ও কর্ণফুলী নদীর সকল মাছ ধরার ছোট-বড় নৌকা গুলোকে নিরপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

উপজেলার মানুষদের সর্তকীকরণ ও নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য জনপ্রতিনিধি ও সিপিপির স্বেচ্ছাসেবকরা মাইকিং করছেন। ঝুঁকিপূর্ণ স্থান ত্যাগ করে নিরাপদে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য জোর প্রচারণা চালানো হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। এজন্য জন্য শুক্রবারে থেকে মাছ ধরা ট্রলার ও নৌকা গুলো কর্ণফুলীর শিকলবাহা খালের মুখে নিরাপদ আশ্রয় নিয়েছে। এ ছাড়াও পায়রা বন্দরের পণ্য খালাস প্রক্রিয়া শুক্রবার থেকেই বন্ধ রয়েছে। বন্দর ও আশপাশের বিভিন্ন চলমান উন্নয়ন কর্মকাণ্ডের কাজ স্থগিত রাখা রয়েছে।

কর্ণফুলীর উপজেলার বড়উঠান, শিকলবাহা, জুলধা, ডাঙ্গারচর, দক্ষিণ শাহমীরপুর, চরপাথরঘাটা, ইছানগর ও খোয়াজনগরসহ বিভিন্ন স্থানে আশ্রয় কেন্দ্র প্রস্তুত করে রাখা হয়েছে। আশ্রয় কেন্দ্রে আসা মানুষদের জন্য শুকনো খাবার, চিড়ামুড়ি, গুড়, কলা, পাউরুটিসহ খাবার স্যালাইন ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা এবং স্বাস্থ্যসেবার ব্যবস্থা করেছে উপজেলা প্রশাসন।

চরলক্ষ্যার সিপিপির স্বেচ্ছাসেবক কর্মী আবদুল মাবুদ বাবুল জানান, আমরা গতকাল শুক্রবার থেকে বিভিন্ন স্থানে সর্তকীকরণ ও নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য সিপিপির পক্ষ থেকে মাইকিং করে নিরাপদে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য জোর প্রচারণা চালাচ্ছি।

এ বিষয়ে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, ঘূর্ণিঝড় বুলবুল মুখাবেলায় প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে উপজেলার বিভিন্ন স্থানে ৫৯টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়াও আশ্রয় কেন্দ্রে আসা মানুষদের জন্য শুকনো খাবার, চিড়ামুড়ি, গুড়, কলা, পাউরুটিসহ খাবার স্যালাইন, বিশুদ্ধ খাবার পানিসহ স্বাস্থ্যসেবার ব্যবস্থা করেছে উপজেলা প্রশাসন।

মন্তব্য



সাতদিনের সেরা