kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

কক্সবাজারে ডিসি সাহেবের বলিখেলা শুরু : শনিবার ফাইনাল

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

৯ নভেম্বর, ২০১৯ ০০:০১ | পড়া যাবে ৩ মিনিটে



কক্সবাজারে ডিসি সাহেবের বলিখেলা শুরু : শনিবার ফাইনাল

ছবি: কালের কণ্ঠ

বঙ্গোপসগারে সৃষ্ট ঘূর্ণিঝড় বুলবুলের বিপদ সংকেত মাথায় নিয়ে কক্সবাজারে শুরু হয়েছে ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলীখেলা ও মেলা। আজ শুক্রবার বিকেলে মেঘাচ্ছন্ন ঘুমোট আবহাওয়ার মধ্যে বেলুন ও কবুতর উড়িয়ে দুই দিনব্যাপী বলীখেলা ও মেলার উদ্বোধন করেন- কক্সবাজার সদর রামু আসনের সংসদ সদস্য আলহাজ সাইমুম সরওয়ার কমল। 

এ সময় প্রধান অতিথির বক্তব্যে এমপি কমল বলেন- কক্সবাজারবাসীর ইতিহাস-ঐতিহ্যের বলীখেলাকে আগামীর প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। এর ধারাবাহিকতা বজায় রাখতে হবে। সারাদেশে প্রতিবছর দেশসেরা বলী উপহার দিচ্ছে পর্যটন জেলা কক্সবাজার। 

অনুষ্ঠানের বিশেষ অতিথি মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. সাবিরুল ইসলাম বলেছেন- কক্সবাজার তথা বৃতত্তর চট্টগ্রামে অসম্ভব জনপ্রিয় বলীখেলা আমি ইতিপূর্বে টেলিভিশনের পর্দায় দেখেছি। এবার মাঠে সরাসরি দেখে মনে হয়েছে এতদিন আমি গ্রামীণ নিরেট বিনোদন থেকে বঞ্চিত হয়েছি। সুঠাম ও সবল জাতি গঠনে বলীখেলার চর্চাকে যুগ-যুগান্তে ধরে রাখতে হবে। 

আয়োজক জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আফসার, অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) ও বলীখেলা কমিটির আহবায়ক মো. মাসুদুর রহমান মোল্লা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. ইকবাল হোসেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, প্রখ্যাত নাট্য ব্যক্তিত্ব কাওসার চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক তোফায়েল আহমদ।

বলীখেলা ও মেলা উদযাপন পরিষদের সদস্য সচিব ও পৌর প্যানেল মেয়র হেলাল উদ্দিন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন-ডিএসএ সহ-সভাপতি অধ্যক্ষ জসিম উদ্দিন, সহ-সভাপতি জসিম উদ্দিন, সাধারণ সম্পাদক অনুপ বড়ুয়া অপু, সহ-সাধারণ সম্পাদক আবছার উদ্দিন, যুগ্ম সম্পাদক হারুনুর রশিদ প্রমুখ।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের বিপদ সংকেত উপেক্ষা করে গতকাল বিকেলে কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে জেলার প্রত্যান্ত অঞ্চল থেকে প্রায় শতাধিক বলী তাদের শক্তি ও টেকনিক জানান দিতে মাঠে আসেন। গতকাল ১নং, ২নং ও ৩নং মেডেলে অংশ নিতে বলীগণ বাছাই পর্বে অবতীর্ণ হন।

এদিকে ডিএসএ সূত্র জানায়- ১নং মেডেলে খেলতে চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার চ্যাম্পিয়ন চকরিয়ার জীবন বলী, মহেশখালীর কাল বলী, বজল বলী, সাহাব উদ্দিন ও মোহাম্মদ হোসেন বলী নাম লিখিয়েছেন। তারা আজ বাছাই পর্ব শেষে ফাইনালে মুখোমুখি হবে। ২নং মেডেলে খেলতে প্রতিজ্ঞাবদ্ধ বলীগণ হলেন- কাঞ্চন, মো. আলী, আবু ছৈয়দ, হাশেম ও নাসির। 

অন্যদিকে বলীখেলা ও মেলা উপলক্ষে স্টেডিয়ামের বাইরে বসেছে- তাঁতশিল্প, বস্ত্রশিল্প, নাগর দোলা ও শিশু খেলনার বিশাল সমাহার। এটি ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলীখেলা ও মেলার ৬৪তম আসর। বিগত বৈশাখ মাসে দুদফা ঘূর্ণিঝড়ের কবলে পড়ে বলীখেলা ও মেলা আয়োজন থেকে পিছু হটে আয়োজক জেলা ক্রীড়া সংস্থা। শেষ পর্যন্ত ৭ মাস পর ডিসি সাহেবের বলীখেলা ও মেলা আয়োজন করলেও আবারও বেরসিক ঘূর্ণিঝড় বুলবুল আতংক নিয়ে আঘাত হানে।

মন্তব্য



সাতদিনের সেরা