kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

মা ইলিশ নিধনের চেষ্টা ব্যর্থ করল নৌ-পুলিশ

চাঁদপুর প্রতিনিধি   

২৩ অক্টোবর, ২০১৯ ১৬:১২ | পড়া যাবে ২ মিনিটে



মা ইলিশ নিধনের চেষ্টা ব্যর্থ করল নৌ-পুলিশ

চাঁদপুরে নদীতে নেমে মা ইলিশ নিধনের চেষ্টা ব্যর্থ করে দিয়েছে নৌ-পুলিশ। বুধবার দুপুর ১২টায় চাঁদপুর পৌরসভার রনাগোয়াল এলাকায় এই ঘটনা ঘটে। এ সময় ২৫টি মাছ ধরার নৌকা নিয়ে কয়েক শ জেলে মেঘনা নদীত নামার চেষ্টা করে। গোপনসূত্রে এমন সংবাদের ভিত্তিতে নৌ-পুলিশ চাঁদপুর অঞ্চলের প্রধান জামশের আলীর নেতৃত্বে একটি বিশেষ অভিযান চালানো হয়।

এ সময় জেলেরা পুলিশ সুপারের কাছে প্রতিশ্রুতি প্রদান করে তারা প্রজনন মৌসুম শেষ না হওয়া পর্যন্ত নদীতে আর নামবে না। পরে নদী তীর থেকে নৌকাগুলো নিরাপদ আশ্রয়ে নিয়ে নেন জেলেরা।

খোঁজ নিয়ে জানা গেছে, দুপুরে জোয়ার শুরু হলে নৌকা নিয়ে জেলেরা ইলিশ শিকারে নদীতে নেমে পড়ত। কিন্তু তার আগেই নৌ-পুলিশের কাছে সংবাদটি পৌঁছে যায়। দুপুর ঠিক ১২টায় ঘটনাস্থলে একটি লঞ্চ এবং দুটি স্পিডবোটে নৌ-পুলিশের তিনটি এবং জেলা পুলিশের আরো দুটি দল পৌঁছে। পরে নৌকাগুলো জব্দ করার কাজ শুরু হলে জেলেদের সঙ্গে তাদের পরিবারের সদস্যরাও জড়ো হয়। এ সময় তারা প্রতিশ্রুতি প্রদান করে যে প্রজনন মৌসুম শেষ না হওয়া পর্যন্ত নদীতে আর নামবে না। পরে নদীতীর থেকে নৌকাগুলো নিরাপদ আশ্রয়ে নিয়ে নেন জেলেরা।

নৌ-পুলিশ সুপার জামশের আলী জানান, প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় গত ৯ থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত সারা দেশের মতো চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে এমন অভিযান চলবে।  

এদিকে, চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী জানান, চাঁদপুরে পদ্মা ও মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকায় মা ইলিশ রক্ষায় নৌ-পুলিশ, জেলা পুলিশ, কোস্ট গার্ড এবং জেলা প্রশাসনের সহযোগিতায় নিয়ে এমন অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য



সাতদিনের সেরা