kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

অবশেষে নির্ধারিত সময়েই ছাড়ল কুড়িগ্রাম এক্সপ্রেস

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি   

২১ অক্টোবর, ২০১৯ ২২:৩৬ | পড়া যাবে ৩ মিনিটে



অবশেষে নির্ধারিত সময়েই ছাড়ল কুড়িগ্রাম এক্সপ্রেস

অবশেষে যাত্রা বিলম্বের যন্ত্রণা থেকে রেহাই পেল আন্ত নগর ট্রেন কুড়িগ্রাম এক্সপ্রেসের যাত্রীরা। গতকাল সোমবার নির্ধারিত সময়েই কুড়িগ্রাম থেকে পার্বতীপুর হয়ে ঢাকা পৌঁছতে পেরেছে ট্রেনটি। 

জানা গেছে, গতকাল রংপুর এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক বিরতি থাকায় এর কোচগুলো (র‍্যাক) দিয়ে চালানো হয় কুড়িগ্রাম এক্সপ্রেস। ফলে বদলি র্যাকের সুবিধায় বিলম্ব যন্ত্রণার অবসান ঘটে। যাত্রীরা আশঙ্কায় আছে, আজ মঙ্গলবার রংপুর এক্সপ্রেসে র্যাক ফিরিয়ে দেওয়া হলে পরিস্থিতি কী দাঁড়ায়।

রেলওয়ে সূত্র জানায়, গতকাল আন্ত নগর নিম্নগামী ট্রেন (ডাউন) কুড়িগ্রাম এক্সপ্রেস নির্ধারিত সময় সকাল ৭টা ২০ মিনিটে কুড়িগ্রাম ছাড়ে। এ ট্রেনটি পার্বতীপুর রেলস্টেশনে পৌঁছে নির্ধারিত সময় সকাল ৯টা ৪৫ মিনিটে। রেলস্টেশন ত্যাগ করে ঢাকা অভিমুখে চলে যায় সকাল ৯টা ৫৭ মিনিটে। ট্রেনটি তার নির্ধারিত সময়েই বিকেল ৫টা ২৫ মিনিটে ঢাকার কমলাপুর রেলস্টেশনে গিয়ে পৌঁছে বলে পার্বতীপুর রেলস্টেশন অফিস সূত্রে জানা যায়।

সূত্র জানায়, গতকাল ছিল আন্ত নগর রংপুর এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক বিরতি। আর কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন গত ১৭ অক্টোবর চালু হওয়ার পরদিন শুক্রবার থেকে প্রতিদিন আধাঘণ্টা থেকে দুই ঘণ্টা পর্যন্ত বিলম্বে চলাচল করছিল। গতকালও ঢাকা থেকে কুড়িগ্রাম অভিমুখে ঊর্ধ্বমুখী (আপ) ট্রেনটি অনেক দেরিতে পার্বতীপুর এসে পৌঁছে। 

অবশেষে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের অস্বাভাবিক বিলম্বের কারণে বদলি হিসেবে রংপুর এক্সপ্রেস ট্রেনের র্যাক দিয়ে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন চালানো হয়। ফলে নির্ধারিত সময় সকাল ৭টা ২০ মিনিটে এ ট্রেন কুড়িগ্রাম রেলস্টেশন ত্যাগ করলে যাত্রীরা স্বস্তির নিঃশ্বাস ফেলে। 

পার্বতীপুর রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টারের কার্যালয় সূত্র জানায়, কুড়িগ্রাম রেলস্টেশনে পানি সরবরাহ ব্যবস্থা না থাকায় এমনিতে এ ট্রেনের বিলম্ব হচ্ছিল। এর ওপর ক্রসিংজনিত কারণে অনির্ধারিত সময়ের চেয়েও বিলম্ব ঘটছিল। তাই কর্তৃপক্ষ বদলি র‍্যাক (রংপুর এক্সপ্রেস ট্রেন) ব্যবহার করে গতকাল ট্রেনটি নির্ধারিত সময়ে কুড়িগ্রাম থেকে ছাড়ার ব্যবস্থা করে। 

জানতে চাইলে গতকাল সন্ধ্যা সোয়া ৭টায় মুঠোফোনে লালমনিরহাট রেলওয়ে বিভাগের পরিবহন সুপারিনটেনডেন্ট স্নেহাশীষ দাসগুপ্ত বলেন, কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন তিন দিন ধরে বিলম্বে চলাচল করছিল। আজ সোমবার তিন ঘণ্টারও বেশি বিলম্বে এ ট্রেন ঢাকা থেকে কুড়িগ্রাম আসে। তাই রংপুর এক্সপ্রেস ট্রেনের সোমবার অফ ডে থাকার কারণে ওই ট্রেনের র্যাক দিয়ে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেন চালানো হয়। 

মন্তব্য



সাতদিনের সেরা