kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

চবিতে শিক্ষার্থী নির্যাতন বন্ধে ওয়েব পেজ চালু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২১ অক্টোবর, ২০১৯ ২১:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



চবিতে শিক্ষার্থী নির্যাতন বন্ধে ওয়েব পেজ চালু

ক্যাম্পাসে র‌্যাগিং, মারধর, ছিনতাই, ইভটিজিংসহ নানা ধরনের হয়রানি প্রতিরোধে প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ÔCU Student Complain CellÕ নামে ওয়েব পেজ চালু করেছে।

আজ সোমবার দুপুরে চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এই ওয়েব উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের চলতি দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

এ সময় ড. শিরীণ আখতার বলেন, এই ওয়েব পেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগ জানানোর একটি নিরাপদ প্লাটফর্ম। তাদের বিভিন্ন ধরণের হয়রানি বন্ধ করতে সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েই এই ওয়েব পেজ উদ্বোধন করা হলো। এ ওয়েব পেজ-এ অভিযোগকারীর পরিচয় গোপন থাকবে। ফলে শিক্ষার্থীরা নির্ভয়ে তাদের অভিযোগ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানাতে পারবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নেওয়া পদক্ষেপসমূহ এ ওয়েব পেজ এর মাধ্যমে অভিযোগকারী জানতে পারবে।

তিনি আরো বলেন, শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীই নয় তাদের অভিভাবক, ভর্তিচ্ছু শিক্ষার্থী এমনকি দর্শনার্থীরাও এই ওয়েব পেজের মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অভিযোগ জানাতে পারবে। মিথ্যা অভিযোগে কেউ যাতে হয়রানির শিকার না হয় এ বিষয়েও বিশেষভাবে নজরদারি করা হবে। 

ওয়েব পেজের ডেভেলপার সূত্রে জানা যায়, ছিনতাই, মারধর, চাঁদাবাজি, যৌন হয়রানিসহ কয়েকটা ক্যাটাগরি থাকবে। শিক্ষার্থীরা পেজে প্রবেশ করে তাদের নাম, বিভাগ, হল, শিক্ষাবর্ষ, আইডিনং বসাবে। পাশাপাশি অভিযোগের সত্যতা নিশ্চিত করতে তার প্রমাণাদি সাবমিট করবে। অভিযোগ জমা পড়লে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি তদন্ত করে শৃঙ্খলা কমিটির মাধ্যমে ব্যবস্থা নেবেন। আর অভিযোগকারী কমপ্লেন নম্বর দিয়ে তদন্তের প্রতিটা ধাপ ওয়েব পেজ থেকে জানতে পারবে।

পেজ উদ্বোধনের সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, রেজিস্ট্রার ও প্রক্টররিয়াল বডির সদস্যসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ‘মিড ডে ড্রিমস’ এই ওয়েবপেইজটি তৈরি করে। Ôwww.cuproctor.org’ এর মাধ্যমে এ ওয়েব পেজটি ব্যবহার করা যাবে। 

মন্তব্য



সাতদিনের সেরা