kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

এক সঙ্গে ৮ রাতের রানি!

হবিগঞ্জ প্রতিনিধি   

১৮ অক্টোবর, ২০১৯ ২১:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



এক সঙ্গে ৮ রাতের রানি!

হবিগঞ্জ শহরের বগলাবাজার এলাকায় প্রমথ সরকারের বাসার ছাদ বাগানে এক সঙ্গে ফুঠেছে আট রাতের রানি। বৃহস্পতিবার রাতে এই ফুল ফুটে। বিরল ক্যাকটাস জাতীয় এ ফুলটির আদি নিবাস আমেরিকার দক্ষিণাঞ্চল এবং মেক্সিকোতে। বাংলাদেশে সহজেই দেখা মেলে না এই রাতের রানির। 

প্রমথ সরকার জানান, তার বাসার ছাদে নিয়মিত নাইট কুইন ফুটে। বৃহস্পতিবার রাতে এক সঙ্গে ফুটে ৮টি ফুল। তবে এর আগে একদিনে সর্বোচ্ছ ১৭টি নাইট কুইন ফুটেছিল।

বৃন্দাবন সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সুভাষ চন্দ্র দেব জানান, অনেকেই শখ করে বাসায় টবে নাইট কুইন লাগান। আমার বাসাতেও রয়েছে অনেকগুলো গাছ। নাইট কুইনের বৈজ্ঞানিক নাম পেনিওসিরিয়াস গ্রেগগিই (peniocereus greggii)। এটি অনেকটা পদ্ম ফুলের মত দেখতে। রঙও সাদা। মৃদু সুগন্ধও আছে। এই ফুল মধ্যরাত পর্যন্ত ফোটে। মধ্যরাত পার হলেই ফুল মিলিয়ে যেতে শুরু করে। আর সেই রাতের অন্ধকারেই হয় তার জীবনাবসান। তিনি আরো জানান, প্রচলিত ধারণা মতে এটাকে সৌভাগ্যের প্রতীক মনে করা হয়। 

সুভাষ চন্দ্র দেব জানান, নাইট কুইনের জন্ম বীজ থেকে নয়, পাতা থেকে। ফুল গাছের এক টুকরো পাতা ছিড়ে মাটিতে ফেলে রাখলে কয়েক দিনের মধ্যে পাতার চারদিকে চারা গজিয়ে যায়।

মন্তব্য



সাতদিনের সেরা