kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

মির্জাপুরে ছয়টি সিসা কারখানা ধ্বংস

মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি   

১৩ অক্টোবর, ২০১৯ ২০:২৫ | পড়া যাবে ২ মিনিটে



মির্জাপুরে ছয়টি সিসা কারখানা ধ্বংস

পরিবেশের জন্য ক্ষতিকারক সিসা কারখানার বিরুদ্ধে টাঙ্গাইলের মির্জাপুরে বিশেষ অভিযান চালিয়েছে প্রশাসন। রবিবার বিকেলে ধ্বংস করা হয়েছে ছয়টি সিসা কারখানা। সংশ্লিষ্টদের সতর্ক করার পাশাপাশি একজন মালিককে জরিমানা করা হয়েছে।

সূত্র জানায়, কয়েকজন প্রভাবশালী ব্যক্তি উপজেলার পাহাড়ি অঞ্চল আজগানা ইউনিয়নে অবৈধভাবে গড়ে তুলেছিল ছয়টি সিসা কারখানা। সেখানে পুরাতন ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরি করা হতো। এসব কারখানার বিষাক্ত ধোঁয়ায় পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছিল। এ বিষয়ে এলাকার লোকজন অভিযোগ করেন স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরে।
রবিবার মির্জাপুর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মো. মইনুল হকের নেতৃত্বে অভিযান চলে। উপস্থিত ছিলেন টাঙ্গাইল পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মুহাম্মদ মুজাহিদুল ইসলামসহ কর্মকর্তারা। সিসা কারখানাগুলো চিহ্নিত করে তা মেশিন দিয়ে গুড়িয়ে দেয়া হয়। এ সময় মাহিন মিয়া নামে এক কারখানার মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালতের বিচারক মো. মইনুল হক বলেন, 'সিসা কারখানার ধোঁয়ায় পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছিল। অবৈধভাবে গড়ে তোলা সিসা কারখানাগুলো গুড়িয়ে দেয়া হয়েছে। একজনকে জরিমানা করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের কারখানা স্থাপনের প্রচেষ্টা হলে কঠোর পদক্ষেপ নেয়া হবে।'

মন্তব্য



সাতদিনের সেরা