kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

দুবছর কারাভোগের পর দেশে ফিরল ভারতে পাচার হওয়া ১০ নারী

বেনাপোল প্রতিনিধি   

২০ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



দুবছর কারাভোগের পর দেশে ফিরল ভারতে পাচার হওয়া ১০ নারী

ছবি: কালের কণ্ঠ

ভালো কাজের প্রলোভনে সীমান্তের অবৈধ পথে ভারতে পাচার হওয়া ১০ বাংলাদেশি নারী ভারতে দুবছর কারাভোগ শেষে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরলেন। শুক্রবার সন্ধ্যার দিকে তাদেরকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে ভারতীয় পুলিশ। ফেরত আসা এসব নারীদের বাড়ি নড়াইল, যশোর, সাতক্ষীরা, বরিশাল ও পিরোজপুর জেলার বিভিন্ন এলাকায়।

বেনাপোল ইমিগ্রেশনের পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন হোসেন জানান, দুই বছর আগে বাংলাদেশি ১০ নারী ভালো কাজের প্রলোভনে পড়ে দালালের হাত ধরে ভারতে যায়। সেখানে বিভিন্ন বাসা-বাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশ তাদের আটক করে জেলহাজতে পাঠায়। দুই বছর কারাভোগ শেষে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে শুক্রবার তারা দেশে ফিরে আসে। ইমিগ্রেশন পুলিশ তাদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করেছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান জানান, ফেরত আসা নারীদের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে মানবাধিকার সংস্থা ‘রাইটস যশোরের’ কাছে রাতেই তাদের হস্তান্তর করা হয়েছে।
‘রাইটস যশোরের’ কোয়ার্ডিনেটর তৌফিকুজ্জামান জানান, দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষ করে এদেরকে নিজস্ব শেল্টার হোমে রাখা হবে। এরপর তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের হাতে তুলে দেওয়া হবে। তারা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় তবে তাদের আইনি সহায়তাও দেওয়া হবে বলে জানান তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা