kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

বাল্যবিয়ের জরিমানা গুনতে হলো ১ লাখ

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি   

২০ সেপ্টেম্বর, ২০১৯ ২২:০৯ | পড়া যাবে ২ মিনিটে



বাল্যবিয়ের জরিমানা গুনতে হলো ১ লাখ

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার বরুয়াকোনা চিকনটুপ গ্রামে এক ছাত্রীর বিয়ের আয়োজন করেছিল তাদের পরিবার। বৃহস্পতিবার রাত দেড়টার দিকে খবর পেয়ে উপজেলা প্রশাসন বাল্যবিয়ের হাত থেকে ওই ছাত্রীকে রক্ষা করে। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও মো. জাকির হোসেন ওই ছাত্রীর মা, ছেলের দাদা ও কাজীর কাছ থেকে ১ লাখ টাকা জরিমানা আরোপ করে তা আদায় করেন। 

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, ওই মেয়েটি বরুয়াকোনা সাধু ফ্রেডারিক উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণির শিক্ষার্থী। শুক্রবার দুপুরে তার বিয়ে হওয়ার কথা ছিল। ওই ছাত্রীটির বর ছিলেন কলমাকান্দা সদর ইউনিয়নের চান্দুয়াইল কান্দাপাড়া গ্রামের ইসমাইল হোসেনের ছেলে মাসুদ মিয়া। খবর পেয়ে ইউএনও মো. জাকির হোসেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা জান্নাতুল ইসলাম মীমকে নিয়ে ওই মেয়ের বাড়িতে যান। পরে তাঁদের হস্তক্ষেপে বিয়েটি বন্ধ করা হয়। এ সময় ওই ছাত্রীর মাকে ৩০ হাজার, ছেলের দাদা আবুল কাশেমকে ৫০ হাজার ও কাজী খায়রুল কবীর কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আরোপ করে তা আদায় করেন।

ইউএনও জাকির হোসেন বলেন, ওই ছাত্রীর পরিবারকে বাল্যবিয়ের কুফল সমন্ধে বুঝিয়ে বিয়ে বন্ধ করা হয়েছে এবং বাল্যবিবাহ সম্পন্ন করার উদ্যোগ নেওয়ায় বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর অধীন মোবাইল কোর্ট পরিচালনা করে ১ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা