kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

বাল্যবিয়ে ঠেকাল উপজেলা প্রশাসন

কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি   

১৮ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



বাল্যবিয়ে ঠেকাল উপজেলা প্রশাসন

মৌলভীবাজারের কুলাউড়ায় অষ্টম শ্রেণী পড়ুয়া কিশোরীর বাল্যবিয়ে ঠেকালো উপজেলা প্রশাসন। বাল্যবিয়ে প্রতিরোধ সেল ১০৯ থেকে খবর পেয়ে এই বাল্যবিয়ে ঠেকিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী।

জানা যায়, আজ বুধবার উপজেলার শরীফপুর ইউনিয়নের উত্তর মাদানগর গ্রামের বাসিন্দা আব্দুল মোনায়েমের মেয়ে গজভাগ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী মাছুমা আক্তার লিমার সঙ্গে একই ইউনিয়নের কালারায়ের চড় এলাকার বাসিন্দা হাফিজ মিয়ার ছেলে দুবাই প্রবাসী সামছুদ্দিন মিয়ার বিয়ের তারিখ আগে থেকেই নির্ধারণ করা ছিল। বিয়েকে ঘিরে কয়েক দিন থেকে প্রস্তুতিও চলছিল।

শনিবার বাল্যবিয়ে প্রতিরোধ সেল ১০৯ নম্বর থেকে খবর পান উপজেলা নির্বাহী অফিসার এটিএম ফরহাদ চৌধুরী। এরপর ওই কিশোরীর বাবা আব্দুল মোনায়েমকে ইউএনও তাঁর কার্যালয়ে ডেকে আনেন। সেখানে কিশোরীর বাবা মেয়ে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না বলে মুছলেকা দিয়ে রেহাই পান।

বাল্যবিয়ের বিষয়টির সত্যতা নিশ্চিত করতে বুধবার দুপুরে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছাম্মৎ সেলিনা ইয়াছমিন সরেজমিন ওই কিশোরীর বাড়িতে লোক পাঠান। সেখানে বিয়ের কোনো অনুষ্ঠান হচ্ছে না বলে সত্যতা নিশ্চিত করেন। বর্তমানে মেয়েটি স্কুলে যাচ্ছে। 

শরীফপুর ইউনিয়নের জন্মনিবন্ধন অনুযায়ী ওই কিশোরীর বয়স ১৮ বছরের ঊর্ধ্বে। কিন্তু কিশোরীর শিক্ষা প্রতিষ্ঠান মাদানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশংসাপত্র থেকে তার জন্ম তারিখ পাওয়া যায় ১১-১২-২০০৫ইং। এই প্রশংসাপত্রে কিশোরী অপ্রাপ্ত বয়স্কা নিশ্চিত হয়ে বাল্যবিয়ে ঠেকিয়ে দেয় উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী বুধবার রাত ৮টায় কালের কণ্ঠকে বলেন, বাল্যবিয়ে প্রতিরোধ সেল ১০৯ থেকে খবর পেয়ে ওই স্কুলছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করে দেই। বাল্যবিয়ে নিয়ে কাউকে কোনো ছাড় দেওয়া হবে না। 

তিনি আরো বলেন, সরকার বাল্যবিয়ের ওপর জিরো ট্রলারেন্স ঘোষণা করেছে। আমরা সেই নির্দেশের কোনো ব্যতয় ঘটতে দেব না। সবাইকে সচেতন থেকে বাল্যবিয়ে প্রতিরোধে প্রশাসনকে সহযোগিতা করতে এগিয়ে আসতে হবে। 

মন্তব্য



সাতদিনের সেরা