kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

হাবিপ্রবিতে শুভসংঘের আয়োজনে 'রিস্টার্ট ইওরসেলফ' অনুষ্ঠিত

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি    

১৫ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৫১ | পড়া যাবে ২ মিনিটে



হাবিপ্রবিতে শুভসংঘের আয়োজনে 'রিস্টার্ট ইওরসেলফ' অনুষ্ঠিত

কালের কণ্ঠ শুভসংঘের উদ্যোগে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে রিস্টার্ট ইউর সেলফ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার প্রফেসর ডা. মো ফজলুল হক। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রধান উপদেষ্টা ও ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের ডীন ডা. এসএম হারুন-উর-রশীদ, উপদেষ্টা ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড বায়োমলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আজিজুল হক।

অনুষ্ঠানের প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রবি’র ভাইস প্রেসিডেন্ট জাভেদ পারভেজ। 

প্রধান অতিথির বক্তব্যে রেজিস্ট্রার প্রফেসর ডা. মো. ফজলুল হক বলেন, 'রিস্টার্ট ইওরসেলফ' কথাটির অর্থ হচ্ছে পুনরায় তোমার জীবন শুরু করো। জীবনের শেখার শেষ নেই। মানুষ ঠেকে এবং ঠকেই শেখে। তাই বলে ঠেকে গেলেই জীবন থামিয়ে দিতে হবে তা নয়। যেকোনো পরিস্থিতে ঘুরে দাঁড়ানোর নামই জীবন। কবির ভাষায় বলতে গেলে বলতে হয় 'একবার না পারিলে দেখ শতবার'। 

তিনি আরো বলেন,  সত্য ও ন্যায়ের পথে থাকলে কেউ কখনো তার পথ থেকে বিচ্যুত হয় না। জীবনে যত বাঁধা আসুক সবসময়ই ন্যায়ের পথে যদি কেউ  কাজ করে যায় তাহলে জীবনে সে কোথাও ঠেকবে না।

বিশেষ অতিথির বক্তব্যে ডা. এসএম হারুন-উর-রশীদ বলেন, অনেক বাঁধা বিপত্তি পার করে আমি আজকের এই জায়গায় এসেছি । হাজী দানেশে যখন শুধু ভেটেরেনারি কলেজ ছিলো তখন আমি এখানে জয়েন করতে চাইলে অনেকেই নিষেধ করেছেন। কিন্তু আমি আমার সিন্ধান্তে এবং দূরদর্শিতায় অটুট ছিলাম। আমার বিশ্বাস ছিলো এই কলেজ একদিন সরকারি হবে। না হলে বিশ্ববিদ্যালয়ের অধীনে চলে আসবে। সেটাই সত্যি হয়েছে। তোমরা জীবনের প্রতিটি মুহূর্তে সত্য ও ন্যায়ের পথে থাকবে, তাহলে জীবনে কখনো পথ হারাবে না ।

এরপর দিনব্যাপী জীবনে চলার পথে কি করা উচিৎ আর কি করা উচিৎ নয় এবং একজন শিক্ষার্থীর দায়িত্ব কি হওয়া উচিৎ ইত্যাদি বিষয়ে আলোচনা করেন জাভেদ পারভেজ। সেমিনারে তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সোহানুর রহমানের সঞ্চালনায় শুভসংঘের হাবিপ্রবি শাখার সাধারণ সম্পাদক শাহনেওয়াজ শরীফের সভাপতিত্ব করেন।

মন্তব্য



সাতদিনের সেরা