kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

বাল্যবিয়ে প্রতিরোধ ও সচেতনতায় শিক্ষার্থীদের মঞ্চ নাটক

চাটমোহর (পাবনা) প্রতিনিধি   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



বাল্যবিয়ে প্রতিরোধ ও সচেতনতায় শিক্ষার্থীদের মঞ্চ নাটক

স্বতঃপ্রণোদিতভাবে অন্য সকল শিক্ষার্থীর বাল্যবিয়ের কুফল সম্পর্কে অবহতিকরণ ও সমাজ সচেতনতায় মঞ্চ নাটক প্রদর্শিত করছে। এই নাটকে অংশগ্রহণকারী কোনো শিক্ষার্থীর বয়সই ১৮ পেরোয়নি। ৯ সদস্যের দলটিতে রয়েছে পঞ্চম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী। চাটমোহর পৌর সদরের বিভিন্ন স্কুল-কলেজে গিয়ে শিক্ষার্থীদের সামনেই পরিবেশিত করছে নাটক। যে নাটক নিয়ে এলাকার শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক সকলের মধ্যেই ফেলেছে ইতিবাচক সাড়া।

পাবনার চাটমোহরে কয়েক মাস আগে ৯ জন শিক্ষার্থী মিলে গড়ে তুলেছে 'স্টুডেন্টস থিয়েটার আর্ট' নামে একটি নাটকের দল। সড়ক দুর্ঘটনা নিয়ে শহরের ৫টি বিদ্যালয়ে নাট্য প্রদর্শনীর মাধ্যমে হয়েছিল তাদের আত্মপ্রকাশ।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সারা দিনব্যাপী খুদে শিক্ষার্থীদের এ সংগঠনটি নিয়ে এসেছে তাদের দ্বিতীয় পরিবেশনা। প্রগতির চর্চায়, সাংস্কৃতির উৎকর্ষতায় স্লোগানে চাটমোহরের ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে তারা আয়োজন করে বাল্যবিবাহ সচেতনতামূলক নাট্য প্রদর্শনীর। এ দিন সকালে চাটমোহর ডি এ জয়েনউদ্দিন স্কুল, সামাদ সাওদা মহিলা দাখিল মাদরাসা, চাটমোহর মহিলা ডিগ্রি কলেজ ও বিদ্যাপীঠ ক্যাডেট একাডেমিতে ৪টি মঞ্চনাটক প্রদর্শনী হয়। এ সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শত শত শিক্ষার্থী এবং শিক্ষক নাটকটি উপভোগ করেন।

জেমান আসাদের রচনায় ও মাহাদি ইয়ানুর মিথেলের নির্দেশনা ও পরিচালনায় মঞ্চনাটকটি প্রদর্শিত হয়। বাল্যবিবাহ নিয়ে সচেতনতা তৈরির এ নাটকে অভিনয় করে মেহেদী হাসান মিলন, সানজানা আফরিন সৃষ্টি, জান্নাতুল ফেরদৌস পিংকি, রিসালাতুল ইসলাম, আহসান কবির নেহাল, সম্রাট সরকার, মুশফিক খান তাসিম, জামিয়া ইসলাম শান্তা, তানহা রাহা লগ্ন, আর্য কর্মকার।

শিক্ষার্থীদের অভিনব এ উদ্যোগ সম্পর্কে স্টুডেন্টস থিয়েটার আর্টের সমন্বয়ক মাহদি ইয়ানুর মিথেল বলেন, সমাজ সচেতনতায় আমাদের এই ক্ষুদ্র প্রয়াস শিক্ষার্থীদের মাঝে যদি এতটুকু সাড়া ফেলতে পারে তাহলে আমাদের এই আয়োজন সার্থক হবে। এই সংগঠনকে আরো বিস্তৃত করতে আগ্রহী শিক্ষার্থীদের আমাদের সাথে যোগ করতে পারে। ক্রমবর্ধমান এই মঞ্চনাটকের বিকাশ অবশ্যই সমাজ সচেতনতায় অগ্রণী ভূমিকা রাখবে বলে বিশ্বাস করি।

মন্তব্য



সাতদিনের সেরা