kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

নজরুল বিশ্ববিদ্যালয়ে নব্য ভাবনায় 'ইলেক্ট্রা' মঞ্চায়ন

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:১১ | পড়া যাবে ২ মিনিটে



নজরুল বিশ্ববিদ্যালয়ে নব্য ভাবনায় 'ইলেক্ট্রা' মঞ্চায়ন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অংশ্রগ্রহণে মঞ্চস্থ হলো গ্রিক নাট্যকার সফোক্লিসের বিখ্যাত নাটক ‘ইলেক্ট্রা’।

বৃহস্পতিবার রাত ৮টায় নাটকটিতে আর্গাস রাজ্যের প্রাসাদের সম্মুখ ভাগ হিসেবে সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের সম্মুখ ভাগের সিঁড়িকে ব্যবহার প্রযোজনাটিকে নতুন মাত্রা যোগ করেছে।

গ্রিক ক্লাসিক ও মিউজিক্যালধর্মী  ৪৫ মিনিটের এক্সপেরিমেন্টাল এই প্রযোজনায় ব্যবহৃত দ্রব্যাদী, পোশাক, ১৫ ফিট দৈর্ঘ্যের আগামেমনন এর স্ট্রাকচার ব্যবহার ও আলোক পরিকল্পনা ছিল দর্শনীয়। পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন বিভাগের শিক্ষক মাজহারুল হোসেন তোকদার।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা, সৈয়দ মামুন রেজা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষক তানভীর নাহিদ খান। এ ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও সাত থেকে আট শতাধিক শিক্ষার্থী নাটকটি সরাসরি উপভোগ করেছেন।

গ্রিসের আর্গস রাজ্যের অধিপতি আগামেমননকে নিজ স্ত্রী ক্লাইতেমেনেস্ত্রা ও ভাই এজিথাস কর্তৃক হত্যা এবং ইলেক্ট্রা কর্তৃক এই হত্যার প্রতিশোধ নেয়াকে ঘিরে নাটকের ঘটনা আবর্তিত। ইলেক্ট্রা, তার বোন ক্রিজোথেমিস, ভাই ওরেস্টেস, ওরেস্টেসের বিদেশি বন্ধু পাইলেডাস এর প্রচেষ্টায় এবং ওরেস্টেসের শিক্ষকের পরামর্শে এই রাজ্যকে হত্যার অভিশাপ থেকে মুক্ত করে। ইলেক্ট্রা তার মনোবল এবং প্রতিশোধ আকাঙ্খার দৃঢ়তায় বিশ্ব নাটকের নারী চরিত্রের দৃষ্টি সেরা একটি চরিত্র। গ্রিক নাট্যকার সফোক্লিসের বিখ্যাত নাটকগুলোর ইলেক্ট্রা অন্যতম।

মন্তব্য



সাতদিনের সেরা