kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

দুদকের হাতে ঘুষের টাকাসহ সার্ভেয়ার ধরা

কর্ণফুলী (চট্টগ্রাম) প্রতিনিধি   

৪ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



দুদকের হাতে ঘুষের টাকাসহ সার্ভেয়ার ধরা

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ডিজিটাল ভূমি জরিপ কাজ শুরু করেছে সরকার। এর মধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়নে ডিজিটাল ভূমি জরিপ কাজ শুরু হওয়ার পর থেকে নিয়োজিত সরকারি সার্ভেয়ার ও কর্মকর্তাদের বিরুদ্ধে জমির মালিকানা, শ্রেণী ও সীমানা পরিবর্তনের কথা বলে ঘুষ নিয়ে কাজ করার অভিযোগ আসছে দীর্ঘদিন ধরে।

এ অভিযোগ ভিত্তিতে আজ বুধবার রাত সাড়ে ৮টায় উপজেলার চাতরী চৌমুহনী বাজার এলাকা থেকে সার্ভেয়ার মো. শহীদুল হককে ঘুষের টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদক কর্মকর্তা জানান, উপজেলার বটতলী গ্রামের পূর্ব তুলাতলী মৌজার ডিজিটাল ভূমি জরিপ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ভূমি মালিকদের কাছ থেকে চাওয়া হচ্ছে অর্থ, আর তা না পেলে জরিপ কর্মীরা জমি খাস অথবা প্রকৃত মালিক বাদ দিয়ে অন্যের নামে রেকর্ড দেওয়ার ভয় দেখিয়ে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা।

জরিপ কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে জেলা প্রশাসক ও দুর্নীতি দমন কমিশন (দুদক) বরাবরে অভিযোগ করে স্থানীয়রা। এ অভিযোগের ভিত্তিতে ঘুষের ২০ হাজার টাকাসহ সার্ভেয়ার মো. শহীদুল হককে হাতেনাতে গ্রেপ্তার করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার বটতলী গ্রামের পূর্ব তুলাতলী মৌজার ডিজিটাল ভূমি জরিপ কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ভূমি মালিকদের কাছ থেকে চাওয়া হয় অর্থ, আর তা না পেলে জরিপ কর্মীরা জমি খাস অথবা প্রকৃত মালিক বাদ দিয়ে অন্যের নামে রেকর্ড দেওয়ার ভয় দেখিয়ে হাতিয়ে নেয় মোটা অংকের টাকা। 

জরিপ কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে স্থানীয়রা জেলা প্রশাসক ও দুর্নীতি দমন কমিশন (দুদক) বরাবরে সুজন, মোহাম্মদ ইকবাল, মোহাম্মদ ইয়াছিন, মোহাম্মদ রহিম, মোহাম্মদ বেলাল ও মোহাম্মদ কাইয়ূমসহ জরিপ কাজে নিয়োজিত সার্ভেয়ার ও কর্মকর্তাদের বিরুদ্ধে গত ২৩ জুলাই অভিযোগ করেন।

এ ব্যাপারে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জরিপ পরিচালনা কমিটির সভাপতি শেখ জোবায়ের আহমদের বলেন, দুর্নীতির অভিযোগে ঘুষের টাকাসহ সার্ভেয়ার মো. শহীদুল হককে হাতেনাতে গ্রেপ্তার করেছে দুদক। ঘুষ বাণিজ্যের অভিযোগ আরো পাওয়া গেলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য



সাতদিনের সেরা