kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক- কখন যে ভেঙে পড়ে মাথার ওপর!

গফরগাঁও (ময়মনসিংহ) প্রতিনিধি    

৪ সেপ্টেম্বর, ২০১৯ ১২:১৮ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক- কখন যে ভেঙে পড়ে মাথার ওপর!

সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়টির মূল একাডেমিক ভবন দীর্ঘদিন ধরে ব্যবহার অনুপযোগী। ফাটল দেখা দিয়েছে ভবনের পিলার, ভিম আর ছাদের বিভিন্ন স্থানে। অনেক স্থানে খসে পড়েছে বড় পলেস্তরা। শিক্ষার্থীদের ক্লাস করতে হয় আতঙ্ক নিয়ে- কখন ভেঙে পড়ে মাথার ওপর। এমন অবস্থা ময়মনসিংহের গফরগাঁও খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের। 

প্রতিটি কক্ষের ছাদের প্লাস্টার ফুলে ফেটে আছে। যে কোনো সময় মাথার ওপর পলেস্তরা ধসে পড়ে দুর্ঘটনা ঘটতে পারে। এ অবস্থায় ঝুঁকিপূর্ণ দ্বিতল ভবনের কক্ষগুলোতে অফিস, শিক্ষক মিলনায়তন, লাইব্রেরি, কম্পিউটার ল্যাব ও পাঠদান কার্যক্রম চলছে।

বিদ্যালয় সূত্রে জানা যায়, গফরগাঁওয়ের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান খায়রুল্লাহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মূল একাডেমিক ভবনটি ১৯৭৭ সালে নির্মাণ করা হয়। প্রথমে একতলা হিসেবে নির্মাণ করা হলেও শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পরে ভবনটি দ্বিতীয় তলায় উন্নীত করা হয়। ভবনের নিচতলায় প্রধান শিক্ষকের কার্যালয়, অফিস কক্ষ, শিক্ষক মিলনায়তন, লাইব্রেরি ও কম্পিউটার ল্যাব এবং দ্বিতীয় তলার কক্ষগুলোতে চলে পাঠদান কার্যক্রম। 

বিদ্যালয়টিতে সরেজমিনে দেখা যায়, নিচতলার শিক্ষক মিলনায়ত কক্ষের ছাদের একাধিক স্থানে বড় আকাড়ে পলেস্তারা খসে গভীর ক্ষত সৃষ্টি হয়েছে। ছাদের ভীম ও ওয়ালের পিলারেও বড় ফাঁটল দেখা দিয়েছে। নিচ তলার অন্য কক্ষগুলোরও একই রকম অবস্থা। এ নিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক রয়েছে। ক্লাশ চলা অবস্থায় দ্বিতীয় তলার সপ্তম শ্রেণিকক্ষে গিয়ে দেখা যায় অনেক শিক্ষার্থী আতঙ্ক নিয়ে ছাদের ফেটে-ফুলে থাকা প্লাস্টারের দিকে তাকিয়ে ক্লাস করছে। কারণ যে কোনো সময় মাথার ‌ওপর খসে পড়তে পারে পলেস্তরা, ঘটতে পারে বড় কোনো দুর্ঘটনা। সপ্তম শ্রেণির শিক্ষার্থী এলি এনাম ও তাহমিনা আক্তার জানায়, ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস করতে তাদের ভয় লাগে।

সহকারী শিক্ষক নূরুজ্জামান বলেন, আমাদের বিদ্যালয়ে ৮৬৭ জন শিক্ষার্থী রয়েছে। বিকল্প না থাকায় ঝুঁকিপূর্ণ ভবনেই দাপ্তরিক ও পাঠদান কার্যক্রম চালাতে হচ্ছে। 

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, 'ভবনটি পরিদর্শন ও প্রধান শিক্ষকের সঙ্গে আলোচনা করে বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।'  

মন্তব্য



সাতদিনের সেরা