kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

লাফার্জ হোলসিম জেটিতে জাহাজডুবি : প্রকাশিত সংবাদের প্রতিবাদ

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



কালের কণ্ঠ অনলাইনে 'সোনারগাঁয় লাফার্জ হোলসিম জেটিতে জাহাজডুবি' শিরোনামে সংবাদ প্রকাশের পর লাফার্জহোলসিম কর্তৃপক্ষ এর প্রতিবাদ পাঠিয়েছে। 

লাফার্জ হোলসিম এর বক্তব্য :
প্রতিবেদনটিতে বলা হয়েছে বার্জের মালিক জসীম সাহেব কোম্পানি’র লজিস্টিকস ডিপার্টমেন্টের সাথে যোগাযোগ করে নিশ্চিত হন যে, বার্জটি জেটিতে পৌঁছাতে পারলে দ্রুত মাল আনলোড করা হবে। এ ব্যপারে আমাদের বক্তব্য হলো- বার্জটি জেটিতে আসার আগেই মালামাল আনলোডের সকল ব্যবস্থা গ্রহন করা হয় কিন্তু প্রায় নিমজ্জিত অবস্থায় এই বার্জটি আমাদের জেটিতে এসে পৌঁছায় এবং এতে যে ফ্লাইঅ্যাশ ছিল তা প্রায় পুরোটাই পানিতে মিশে গিয়েছিল। কোনভাবেই মালামাল আনলোড করা সম্ভব ছিলো না। অন্য বার্জের মালামাল আনলোডের কারনে এমভি মরিয়ম জুসি-২ এর মালামাল আনলোড করা যায়নি যে বক্তব্য প্রতিবেদনে ছাপা হয়েছে তা সঠিক নয়। তারপরও বার্জটিকে ভাসিয়ে রাখার সর্বাত্মক চেষ্টা আমরা করেছি কিন্তু ঘণ্টা খানেকের মধ্যে বার্জটি পুরো নিমজ্জিত হয়ে যায়। প্রতিবেদনটিতে আড়াই ঘণ্টার যে কথা বলা হয়েছে তাও সঠিক নয়। এ ব্যাপারে ওই দিনই (৩০ আগস্ট, ২০১৯) সোনারগাঁ থানায় বার্জের মাস্টারের পক্ষ থেকে একটি সাধারণ ডায়েরি করা হয়। 

প্রতিবেদকের বক্তব্য :
প্রতিবেদনটিতে বার্জের মালিক জসীম সাহেবের কোন বক্তব্য প্রকাশিত হয়নি। জাহাজের মাস্টার সায়েব আলীর বক্তব্য ছিলো, জাহাজ ছিদ্র হয়ে পানি উঠতে দেখার বিষয়টি  সাথে সাথে জাহাজের মালিক শেখ ব্রাদার্সের জসীম সাহেব এবং লাফার্জ হোলসিম কোম্পানির লজিস্টিক বিভাগকে জানায়। লজিস্টিক বিভাগ থেকে নিশ্চিত বার্জের মাস্টারকে নিশ্চিত করা হয়, জাহাজটি জেটিতে পৌঁছাতে পারলে দ্রুত মাল আনলোড করা হবে। কিন্তু জাহাজটি জেটিতে পৌঁছানোর প্রায় আড়াই ঘণ্টা পর ডুবে যায় বলে প্রতিবেদককে বার্জের মাস্টার জানান।

এ ব্যাপারে লাফার্জ হোলসিম এর শ্রমিক কল্যাণ সমিতির (শ্রমিকলীগ) সভাপতি হাজী মাইনউদ্দিন সাহেব প্রতিবেদককে জানান, এ জাহাজের পূর্বে দুটি জাহাজ আনলোড করছিল। তাই আমরা এটি আনলোড করতে পারি নাই।

লাফার্জ হোলসিম কিংবা ডুবে যাওয়া জাহাজের পক্ষে কেউ সোনারগাঁ থানায় কোন ডায়েরি কিংবা অভিযোগ হয়েছে কি না জানতে চাইলে সোনারগাঁ থানার ওসি মনিরুজ্জামান জানান, থানায় কোন ডায়েরি করা হয়নি। 

মন্তব্য



সাতদিনের সেরা