kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

ট্রেনের ছাদে যাত্রী উঠা-নামা করলেই এক বছরের জেল-ডিআরএম

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি   

১ সেপ্টেম্বর, ২০১৯ ২৩:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



ট্রেনের ছাদে যাত্রী উঠা-নামা করলেই এক বছরের জেল-ডিআরএম

ছবি: কালের কণ্ঠ

পাকশী রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) আহসান উল্লাহ ভূঁইয়া বলেছেন, ট্রেনের ছাদে জীবনের ঝুঁকি নিয়ে বেআইনিভাবে উঠলেই এক বছরের জেল, কিংবা অর্থ দণ্ড করা হবে। কারণ যাত্রী ছাদে উঠা-নামা করায় ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটছে। ফলে বাংলাদেশ রেলওয়ের সুনাম ক্ষুণ্ন হচ্ছে।

একই সঙ্গে বেআইনিভাবে জীবনের ঝুঁকি নিয়েও ট্রেনের ছাদে, ইঞ্জিনের বাম্পারে যাতায়াত করছেন। সিডিউল বিপর্যয়রোধ, যাত্রীদের নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে ট্রেন ভ্রমণের জন্য ছাদে যাত্রী উঠা-নামা রোধে অভিযান শুরু করা হয়েছে। আজ সকালে (রবিবার) ঈশ্বরদী রেলওয়ে জংসন স্টেশনে যাত্রীদের মাঝে সচেতনামূলক লিফলেট বিতরণ ও ছাদে যাত্রী উঠা-নামা রোধ কর্মসূচিতে এসে ডিআরএম এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ট্রেনের ছাদ ও ইঞ্জিনের বাম্পারে ভ্রমণ অনিরাপদ ও বেআইনি। আর অনিরাপদ ভ্রমণে ট্রেনযাত্রীর অঙ্গহানী কিংবা জীবন বিপন্ন হতে পারে। তাই ১৮৯০ সালের রেলওয়ে আইনের ১২৯নং ধারা অনুসারে কোনো যাত্রী কিংবা ব্যক্তি বিপজ্জনক বা বেপরোয়া কার্যের দ্বারা কোনো যাত্রীর জীবন বিপন্ন করে তবে তাকে এক বছরের কারাদণ্ড কিংবা অর্থ বা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারে।

এই সময় অন্যান্যদের মধ্যে পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) আনোয়ার হোসেন, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) মমতাজুল ইসলাম, বিভাগীয় প্রকৌশলী (ক্যারেজ) আশিষ কুমার মন্ডল, বিভাগীয় বৈদ্যুতিক কর্মকর্তা (ডিইই) খাইরুল ইসলাম, বিভাগীয় সংকেত ও টেলিকম প্রকৌশলী রুবাইয়াত শরীফ প্রান্ত, রেলওয়ের নিরাপত্তা বিভাগের কমান্ডেন্ট রেজা উন রহমান, ভ্রাম্যমাণ টিকি পরিদর্শক (টিআই) সাজেদুল ইসলাম বাবু, বাংলাদেশ গার্ড কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আফজাল হোসেন, ট্রেন পরিচালক শাহ আলম, আলমগীর হোসেন ও ঈশ্বরদী জংসন স্টেশনের ভারপ্রাপ্ত সুপারিন্টেন্ডেন্ট শেখ আসলাম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

চলমান অভিযানের প্রথম দিনেই ঈশ্বরদী জংশন স্টেশন অতিক্রম কালে ট্রেনের ছাদে কোনো যাত্রীকে উঠা-নামা করতে দেখা যায়নি। তবে বিনা টিকিটে স্টেশনের প্লাট ফর্মে ভ্রমণের উদ্দেশে অপেক্ষমান কয়েকজনকে ব্লক করে আর্থিক জরিমানা করে আদায় করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা