kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

রিফাত হত্যা : ২৪ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল

বরগুনা প্রতিনিধি   

১ সেপ্টেম্বর, ২০১৯ ২০:০১ | পড়া যাবে ৩ মিনিটে



রিফাত হত্যা : ২৪ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল

বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় ২৪ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ। আজ রবিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে পুলিশের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়।

লিখিত ওই প্রেসবিজ্ঞপ্তিতে সাংবাদিকদের উদ্দেশ্য করে লেখা ছিলো, সাংবাদিকদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত ২৬ জুন বহুল আলোচিত রিফাত হত্যাকাণ্ডটি সংঘটিত হওয়ার পর গভীর ও নিরবচ্ছিন্নভাবে তদন্ত শেষে ২৪ জনের বিরুদ্ধে পেনাল কোডের ৩০২/৩৪/২২২/১০৯/১১৪/১২০-বি (১) ধারায় বরগুনা থানার অভিযোগপত্র নং -২৮০ এবং ২৮০- (১) তারিখ ০১-০৯ ২০১৯ বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দাখিল করা হয়েছে। উল্লেখ্য, এজাহারনামীয় ১নং আসামি বন্দুকযদ্ধে নিহত হওয়ায় তাকে অত্র মামলার দায় থেকে অব্যাহতি প্রদানের আবেদন করা হয়েছে। 

এর বেশি ওই প্রেস বিজ্ঞপ্তিতে আর কিছু উল্লেখ করা হয়নি। কথা বলেননি পুলিশের কোনো কর্মকর্তাও। তবে এ মামলার সাক্ষী থেকে আসামি হওয়া আয়শা সিদ্দিকা মিন্নির আইনজীবী অ্যাড. মাহবুবুল বারী আসলাম জানান, আজ বেলা চারটা ৩০ মিনিটের সময় আদালতে চার্জশিট দাখিল করা হয়েছে। তিনি জেনেছেন, যেহেতু আদালতের বিচারক গাজী সিরাজুল ইসলাম এখন পর্যন্ত দাখিলকৃত চার্জশিট দেখতে পারেননি সেহেতু এখনই এ বিষয়ে কোনো তথ্য দেওয়া যাবে না বলে জানিয়েছেন আদালতের জিআরও আ. হান্নান। 

আইনজীবী মাহবুবুল বারী আসলাম আরো জানান, মিন্নিসহ এ মামলার অন্যান্য আসামি কার বিরুদ্ধে কি ধরণের অভিযোগ দাখিল করা হয়েছে সে বিষয়ে কিছুই জানা না গেলেও যতটুকু জানা গেছে এ চার্জশিট দুইভাগে ভাগ করে দাখিল করা হয়েছে। একভাগে ১০ জন প্রাপ্ত বয়স্ক এবং অন্যভাগে অপ্রাপ্ত বয়স্ক ১৪ জনের বিরুদ্ধে পৃথক দুইভাগে চার্জশিট দেওয়া হয়েছে।

তবে এ মামলার অপর আরেক আইনজীবী অ্যাড. গোলাম মোস্তফা কাদের জানান, ছয়’শ চৌদ্দ পৃষ্ঠার একটি চার্জশিট দাখিল করা হয়েছে। যেখানে আয়েশা সিদ্দিকা মিন্নির অবস্থান রয়েছে ৭ নম্বরে। 

এ বিষয়ে বরগুনা প্রেস ক্লাবের সভাপতি চিত্তরঞ্জনশীল জানান, আদালতের জিআরও হান্নান সাহেব এবং তদন্তকারী কর্মকর্তা হুমায়ুন কবীরের সাথে বারবার যোগাযোগ করেও চার্জশিটের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।

বরগুনার পুলিশ সুপার মারুফ হোসেন বলেছেন, আদালতে চার্জশিট দেওয়া হয়েছে। এখন তথ্য অধিকার আইনের মাধ্যমে আপনারা তা সংগ্রহ করতে পারেন। 

রিফাত শরীফ হত্যায় মিন্নিসহ চার্জশিটভুক্ত আসামিরা হচ্ছে- মো. রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), মো. হাসান (১৯) মো. মুসা (২২) আয়শা সিদ্দিকা মিন্নি (১৯), রাফিউল ইসলাম রাব্বি (২০), মো. সাগর (১৯), কামরুল হাসান সায়মুন (২১)।

শিশু অপরাধী- মো. রাশিদুল হাসান রিশান ওরফে রিশান ফরাজী (১৭), মো. রাকিবুল হাসান রিফাত হাওলাদার (১৫), মো. আবু আবদুল্লাহ্ ওরফে রায়হান (১৬), মো. ওলিউল্লাহ্ ওরফে অলি (১৬), জয় চন্দ্র সরকার ওরফে চন্দন (১৭), মো. নাইম (১৭), মো. তানভীর হোসেন (১৭), মো. নাজমুল হাসান (১৪), মো. রাকিবুল হাসান নিয়ামত (১৫), মো. সাইয়েদ মারুফ বিল্লাহ ওরফে মহিবুল্লাহ (১৭), মারুফ মল্লিক (১৭), প্রিন্স মোল্লা (১৫), রাতুল শিকদার জয় (১৬), মো. আরিয়ান হোসেন শ্রাবন (১৬)।

মন্তব্য



সাতদিনের সেরা