kalerkantho

উখিয়া, টেকনাফে সহিংসতা নিয়ে ব্রিটেনের সতর্কতা

কূটনৈতিক প্রতিবেদক   

২৬ আগস্ট, ২০১৯ ০১:২৫ | পড়া যাবে ১ মিনিটে



উখিয়া, টেকনাফে সহিংসতা নিয়ে ব্রিটেনের সতর্কতা

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে, বিশেষ করে টেকনাফের রোহিঙ্গা শিবিরে নিরাপত্তাহীনতা, প্রতিবাদ-বিক্ষোভ ও কিছু সহিংসতার ব্যাপারে যুক্তরাজ্য তার নাগরিকদের সতর্ক করেছে। 

গতকাল রবিবার বাংলাদেশ ভ্রমণ নিয়ে যুক্তরাজ্যের হালনাগাদ পরামর্শে বলা হয়েছে, গত শুক্রবার থেকে ওই এলাকাগুলোতে নিরাপত্তাহীনতা, প্রতিবাদ-বিক্ষোভ ও কিছু সহিংসতার খবর পাওয়া গেছে। এ ব্যাপারে ব্রিটিশ নাগরিকদের সতর্কতা অবলম্বন এবং স্থানীয় কর্তৃপক্ষের নির্দেশনা মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার রাতে টেকনাফের শালবন শিবিরে রোহিঙ্গাদের একটি সন্ত্রাসীগোষ্ঠী স্থানীয় যুবলীগ নেতা ওমর ফারুককে হত্যা করে। এর প্রতিবাদে পরদিন শুক্রবার স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ ও সড়ক অবরোধ করে।

এরপর শনিবার ভোরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ওই হত্যা মামলার দুই আসামি নিহত হয়। গতকাল রবিবার নিহত এক আসামির জানাজায় নিহত যুবলীগ নেতা ওমর ফারুকের ভাই আমির হামজা যোগ দিলে সন্ত্রাসীরা তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়ে। 

এদিকে রোহিঙ্গা ঢলের দুই বছর পূর্তি উপলক্ষে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর গত শনিবার রাতে এক বিবৃতিতে মিয়ানমারকে আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্র আরো বলেছে, মিয়ানমারে রাখাইনে সেনাবাহিনীর নির্যাতন এখনো অব্যাহত আছে।

মন্তব্য



সাতদিনের সেরা