kalerkantho

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের হুমকি

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি   

২৫ আগস্ট, ২০১৯ ২০:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের হুমকি

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা এখন নিরাপত্তাহীনতায় ভুগছেন। নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযোগ করেন, তাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষের কাছে স্মারকলিপি প্রদানের পর থেকে তাদের নানাভাবে হয়রানি করা হচ্ছে।

শিক্ষার্থীরা জানান, শাহজাদপুরে বিশ্ববিদ্যালয় চালুর পর থেকে কেন্দ্রীয় পাঠাগার, ক্লাসের জন্য প্রজেক্টর, ক্লাস রুমে ফ্যানের ব্যবস্থা ও নিরাপদ পানির দাবিতে তারা দীর্ঘদিন আন্দোলন করে আসছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এগুলোর সমাধানের কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। এমনকি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেচ্ছাচারিতা করে সম্প্রতি এ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ফকরুল ইসলামকে তার অতিরিক্ত দায়িত্ব থেকে অব্যহতি দেওয়া দেয়। আন্দোলনরত শিক্ষার্থীরা এর প্রতিবাদ জানিয়ে পরীক্ষা বর্জন ও ক্লাসরুমে তালা ঝুলিয়ে দেয়।

আন্দোলরত শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষ ও স্থানীয় সাংসদ হাসিবুর রহমান স্বপনের আশ্বাসে আন্দোলনরত শিক্ষার্থীরা ক্লাস রুমের তালা খুলে দিলেও আজ অবধি তাদের দাবি মানা হয়নি।

তারা অভিযোগ করেন, এখন আন্দোলনরত শিক্ষার্থীদেরকে বহিরাগতদের দিয়ে নানাভাবে হুমকি-ধমকি দেওয়া ছাড়াও বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের নানাভাবে হয়রানি করা হচ্ছে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন দাবি আদায়ে গত বৃস্পতিবার প্রায় শতাধিক শিক্ষার্থী স্বাক্ষরিত একটি স্মারকলিপি উপাচার্যের কাছে দেওয়ার পর থেকে তাদের ওপর নানা নীপিড়ন নেমে আসে।

এ ব্যাপারে রবিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. বিশ্বজিৎ ঘোষের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি স্মারকলিপি প্রাপ্তির কথা স্বীকার করে জানান, আন্দোলনরত ছাত্রছাত্রীদের দাবি করার কিছু নেই। পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সব ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হবে।

তিনি বলেন, সহকারী প্রক্টর ফকরুল ইসলামের বিষয়টি প্রশাসনিক। এ বিষয়ে তার কোনো হাত নেই।

মন্তব্য



সাতদিনের সেরা