kalerkantho

চট্টগ্রামে ব্যারিস্টার শাকিলাসহ ৯ জনের বিরুদ্ধে পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২১ আগস্ট, ২০১৯ ০২:০০ | পড়া যাবে ৩ মিনিটে



চট্টগ্রামে ব্যারিস্টার শাকিলাসহ ৯ জনের বিরুদ্ধে পরোয়ানা

চট্টগ্রামভিত্তিক জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডকে নাশকতার জন্য অর্থায়ন ও জঙ্গি প্রশিক্ষণ কার্যক্রমের অভিযোগে করা দুটি মামলার অভিযোগ গঠন করা হয়েছে। দুই মামলার ৬১ আসামির বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়ে আদালত পলাতক ৯ আসামির নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। এর মধ্যে রয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম সম্পাদক ব্যারিস্টার শাকিলা ফারজানাও। তিনি হাটহাজারী আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে।

গতকাল মঙ্গলবার চট্টগ্রামের সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আবদুল হালীম এই আদেশ দেন। মামলা দুটি করা হয়েছিল চট্টগ্রামের হাটহাজারী ও বাঁশখালী থানায়। 

দুই মামলার বিচার শুরুর আদেশ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মনোরঞ্জন দাশ। এ সময় আদালতে ছিলেন দ্রুত বিচার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর আইয়ুব খান। 

আদালতের আদেশের বিষয়ে আইয়ুব খান বলেন,  হাটহাজারীর মামলায় ৩৩ জন এবং বাঁশখালীর মামলায় ২৮ জনসহ মোট ৬১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দিয়েছেন আদালত। আগামী ৮ সেপ্টেম্বর থেকে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে। একই সঙ্গে দুই মামলায় পলাতক থাকা ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি করেছেন আদালত।  

ব্যারিস্টার শাকিলার আইনজীবী আবদুস সাত্তার বলেন, শাকিলা ফারজানা আদালতে উপস্থিত হতে পারেননি। বিষয়টি জানিয়ে আদালতে সময়ের আবেদন করেছিলাম। আদালত সময়ের আবেদন নামঞ্জুর করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। 

২০১৫ সালের ১৯ ফেব্রুয়ারি চট্টগ্রামের হাটহাজারীতে মাদরাসাতুল আবু বকর নামে একটি জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্রে অভিযান চালিয়ে ১২ জনকে গ্রেপ্তার করে র‍্যাব-৭। এর দুই দিন পর ২১ ফেব্রুয়ারি বাঁশখালীর লটমনি পাহাড়ে অভিযান চালিয়ে জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র থেকে বিপুল পরিমাণ অস্ত্রসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। 

পরে র‍্যাব জানায়, হাটহাজারী ও বাঁশখালী থেকে গ্রেপ্তার ব্যক্তিরা চট্টগ্রামভিত্তিক নতুন জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের সদস্য। ওই বছরের ১৮ আগস্ট হামজা ব্রিগেডকে অর্থায়নের অভিযোগে ঢাকা থেকে গ্রেপ্তার করা হয় বিএনপিপন্থী আইনজীবী শাকিলা ফারজানাসহ তিনজনকে। 

২০১৭ সালের মার্চে শাকিলা ফারজানাকে দুই মামলায় প্রধান আসামি করে ৬১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র আদালতে দাখিল করে র‍্যাব।

মামলার অভিযোগপত্রে বলা হয়, দেশে নাশকতামূলক কর্মকাণ্ড চালিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির জন্য বাহরাইনের নাগরিক আল্লামা লিবদির নির্দেশে সশস্ত্র জঙ্গি সংগঠন ‘শহীদ হামজা ব্রিগেড’ গড়ে তোলা হয়। জুনায়েদ নামে একজনের নেতৃত্বে পরিচালিত এই সংঠনের তিনটি বিভাগ আছে। এগুলো হচ্ছে সামরিক, দাওয়াহ ও মিডিয়া। 

মন্তব্য



সাতদিনের সেরা