kalerkantho

সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ, শ্যামনগরে জেলেদের মানববন্ধন

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি   

২০ আগস্ট, ২০১৯ ২২:০৩ | পড়া যাবে ২ মিনিটে



সুন্দরবনে প্রবেশ নিষিদ্ধ, শ্যামনগরে জেলেদের মানববন্ধন

সাতক্ষীরা রেঞ্জের পশ্চিম সুন্দরবনে মাছ ও কাঁকড়া আহরণ বন্ধ থাকায় জেলে পরিবারগুলোর ওপরে দুর্দশা নেমে এসেছে। জুলাই-আগস্ট মাসে বন বিভাগ মাছ ও কাঁকড়া আহরণের অনুমতি (পাস-পারমিট) বন্ধ ঘোষণা করায় সুন্দরবন থেকে মাছ ও কাঁকড়া আহরণ করতে পারছে না জেলেরা। ফলে বিপর্যয়ের মুখে পড়েছে বনের ওপর নির্ভরশীল হাজার হাজার জেলে। 

গত মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে বুড়িগোয়ালীনী, কদমতলা, কৈখালি ও কোবাদক চারটি স্টেশনের সামনে হাজার হাজার জেলে-বাওয়ালিরা মানববন্ধনে মিলিত হয়। তারা মানববন্ধনে বলে, বর্তমান মাছ ও কাঁকড়ার আহরণের অনুমতি বন্ধ থাকায় বৈধভাবে জেলেরা সুন্দরবনে ঢুকতে পারছে না। জেলেরা অনুমতি নিয়ে বৈধভাবে সুন্দরবনে মাছ ও কাঁকড়া ধরতে পারার দাবি জানায়। 

মাছ ধরা জেলে গাবুরার রফিকুল গাজী, হামিদ গাজী, সরবাদু জানায়, পাস-পারমিট বন্ধ থাকায় মাছ ধরা জেলেদের পরিবারগুলোকে মত্স্য বিভাগ থেকে ৪৭ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও বন বিভাগ থেকে এখন পর্যন্ত কোনো সহযোগিতা পায়নি। এ সময়ে সুন্দরবন উপকূলীয় গাবুরা, বুড়িগোয়ালীনী, মুন্সীগঞ্জ, রমজাননগন, কৈখালিসহ আরো কয়েকটি ইউনিয়নের মাছ ও কাঁকড়া ধরা হাজার হাজার জেলে এসব মানববন্ধনে উপস্থিত ছিল।

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা রফিক আহম্মেদ বলেন, ‘সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরার কারণে জেলেদের সুন্দরবনের নদী ও খাল থেকে মাছ আহরণ নিষিদ্ধ করা হয়েছে।’ 

মন্তব্য



সাতদিনের সেরা