kalerkantho

বড়পুকুরিয়া কয়লাখনিতে শ্রমিকদের কর্মবিরতি পালন

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি   

২০ আগস্ট, ২০১৯ ২১:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



বড়পুকুরিয়া কয়লাখনিতে শ্রমিকদের কর্মবিরতি পালন

দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লাখনিতে কর্মস্থলে অনুপস্থিত থাকায় ১৪ জনকে বরখাস্ত করার ঘটনায় শ্রমিকরা কর্মবিরতি পালন করছে। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া তিন দিনের বেশি অনুপস্থিত থাকায় চুক্তির ২.১৬ ধারা লঙ্ঘনের ঘটনায় চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান কনসোর্টিয়াম তাদের বরখাস্ত করে। ওই ১৪ শ্রমিককে চাকরিতে পুনর্বহালের দাবিতে গত সোমবার মধ্যরাত থেকে তারা কর্মবিরতি শুরু করে।

ছাঁটাই করা শ্রমিকদের মধ্যে পাতরাপাড়া বাঁশপুকুর গ্রামের মেরাজ উদ্দিন বলেন, ‘আমি গুরুতর অসুস্থ। বিষয়টি সেকশনের এক চায়নিজ ও ফোরম্যানকে জানাই। লিখিত দরখাস্ত দিতে চাইলে দায়িত্বশীল চায়নিজ আমাকে দরখাস্ত দিতে নিষেধ করেন। তিনি আমাকে দ্রুত চিকিত্সা নিতে বলেন। এ অবস্থায় আমি আন্ডারগ্রাউন্ডে কাজ করলে অবস্থা আরো খারাপ হওয়ার আশঙ্কায় বাড়িতে বিশ্রাম নিই।’

এদিকে বড়পুকুরিয়া শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি জানান, ত্রিপক্ষীয় চুক্তি লঙ্ঘন করে শ্রমিক ছাঁটাই করা হয়েছে। অবিলম্বে ছাঁটাই করা শ্রমিকদের পুনর্বহালের দাবি জানিয়ে এই শ্রমিক নেতা আরো বলেন, কারণ দর্শানো ছাড়াই বহিষ্কার করায় শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন শুরু করে।

এ ব্যাপারে বড়পুকুরিয়া কয়লাখনির জেনারেল ম্যানেজার (অ্যাডমিন) সাইফুল ইসলাম গতকাল বিকেলে এই রিপোর্ট লেখার সময় জানান, চায়নিজদের সঙ্গে খনি কর্তৃপক্ষের মিটিং চলছে। মিটিং শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা সম্ভব হচ্ছে না।

মন্তব্য



সাতদিনের সেরা