kalerkantho

কেরানীগঞ্জে ইসলামী ব্যাংকের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

২০ আগস্ট, ২০১৯ ০২:১৯ | পড়া যাবে ৩ মিনিটে



কেরানীগঞ্জে ইসলামী ব্যাংকের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

ছবি: কালের কণ্ঠ

বৃক্ষের বহুমাত্রিক চাহিদা ও গুরুত্বকে সামনে রেখে ইসলামী ব্যাংক প্রতিবছরের ন্যায় এ বছরও পল্লী উন্নয়ন প্রকল্পের আওতায় বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।

তারই ধারাবাহিকতায় 'শিক্ষায় বন প্রতিবেশ আধুনিক বাংলাদেশ' এ স্লোগানকে সামনে রেখে কেরানীগঞ্জে ইসলামী ব্যাংক বাংলাদেশ জিনজিরা শাখার উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হচ্ছে। এ উপলক্ষে গতকাল সোমবার চুনকুটিয়া পশ্চিম পাড়া প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের অভিভাবক ও পল্লী উন্নয়ন প্রকল্পের সদস্যদের মাঝে বিভিন্ন প্রকার গাছের চারা বিতরণ করা হয়।

বৃক্ষরোপণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ঢাকা দক্ষিণ জোন প্রধান হাজী ইয়ানুর রহমান। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশের বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠান সরকারের এক একটা অঙ্গ। সরকারের গৃহীত বিভিন্ন সামাজিক উন্নয়ন প্রকল্পে প্রতিটি অর্থনৈতিক প্রতিষ্ঠানের এগিয়ে আসা একটা দায়িত্ব। ইসলামী ব্যাংক সর্বদা সরকারের বিভিন্ন সামাজিক উন্নয়ন প্রকল্পে অংশগ্রহণ করে। গাছ পরিবেশের বন্ধু।  

ইসলামী ব্যাংক ২০০৫ সাল থেকে প্রতিবছর গ্রাহকদের মাঝে গাছের চারা বিতরণ করে থাকে। এ পর্যন্ত দেশের ২৩ হাজার গ্রামে সাড়ে ১০ লাখ গ্রাহকের মাঝে প্রায় ৯৫ লাখ গাছের চারা ইসলামী ব্যাংক বিতরণ করেছে। এ বছর ও ১০ লাখের বেশি চারা বিতরণ করার লক্ষ মাত্রা রয়েছে। সবাই গাছ লাগান গাছ লাগালে ভালো থাকবে পরিবেশ।

সভাপতির বক্তেব্যে  ইসলামী ব্যাংক জিনজিরা শাখার ম্যানেজার মো. আবদুজ জাহের বলেন, পল্লী উন্নয়ন প্রকল্পটি ইসলামী ব্যাংক ১৯৯৫ সালে শুরু করে। আর কেরানীগঞ্জে ১৯৯৬ সালের জুলাই মাসে জিনজিরা লাকির চর এলাকায় পল্লী উন্নয়ন প্রকল্পের কাজ শুরু হয়। কেরানীগঞ্জে পল্লী উন্নয়ন প্রকল্পের আওতায় সাড়ে ৬ হাজার মেম্বার রয়েছে। তাদের সবাইকে আগামী এক সপ্তাহের মধ্যে একটা করে গাছের চারা দেওয়া হবে। একটা চারা দিয়ে আমরা সবাইকে স্মরণ করিয়ে দিচ্ছি বৃক্ষরোপণের কথা। এখন বৃক্ষরোপণের উর্বর সময়। আপনারা সবাই একের অধিক চারা রোপণ করবেন। কারণ গাছ বাঁচলে-বাঁচবে পরিবেশ।

অনুষ্ঠানে অন্যান্যার মধ্যে আরো বক্তব্য রাখেন, কেরানীগঞ্জ কৃষি কর্মকর্তা হুমায়ন দিলদার, পশ্চিম পাড়া প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সালেহ আহমদ, ইসলামী ব্যাংক কর্মকর্তা মো. মাসুম বিল্লাহ, মো. কামরুজ্জামান, কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সদস্য আনিসুর রহমান প্রমুখ। অনুষ্ঠান শেষে বিদ্যালয় প্রাঙ্গণে একটি আম ও একটি নারিকেল গাছের চারা রোপণ করেন আমন্ত্রিত অতিথিরা।

মন্তব্য



সাতদিনের সেরা