kalerkantho

দেশে প্রথমবারের মতো জেলে নৌকা নিবন্ধন শুরু

চাঁদপুর প্রতিনিধি   

১৯ আগস্ট, ২০১৯ ০০:৪১ | পড়া যাবে ২ মিনিটে



দেশে প্রথমবারের মতো জেলে নৌকা নিবন্ধন শুরু

ছবি: কালের কণ্ঠ

দেশে প্রথমবারের মতো জেলে নৌকা নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। চাঁদপুরের মতলব উত্তর থেকে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। রবিবার বিকেলে উপজেলার ষাটনল ইউনিয়নের বাবুরবাজারে মেঘনাপাড়ে এই উপলক্ষে প্রকৃত জেলে নৌকায় নিবন্ধনপত্র বিতরণ করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এ কুদ্দুস। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকী। উপজেলা মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেনসহ ইকোফিশ-এর কর্মকর্তারা। 

এ সময় ১৭৩ জন প্রকৃত জেলের মাছ ধরা নৌকায় নিবন্ধনপত্র দেওয়া হয়।

জেলেদের মাঝে ব্যতিক্রমধর্মী এমন উদ্যোগ সম্পর্কে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, সরকারের এসডিজি বাস্তবায়নের জন্য ইতিমধ্যে সূচক নির্ধারণ করা হয়েছে। সেই লক্ষ্যে আগামী ২০২৫ সালে দেশে ইলিশের উৎপাদন তিনগুণ বৃদ্ধি করার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। 

শারমিন আক্তার আরো বলেন, এই জন্য প্রকৃত জেলেদের একটি ডাটাবেইজের ভেতর নিয়ে আসা হবে। তার জন্য এখন থেকেই জেলেদেরকে তিনটি শ্রেণিতে তালিকাভুক্ত করা হচ্ছে। ১. যার জাল এবং নৌকা আছে। ২. যার জাল আছে, নৌকা নেই এবং ৩. প্রান্তিক জেলে। যার জাল নৌকা কিছুই নেই। এতে জাল নৌকা এবং নদীর সঙ্গে সম্পর্ক রয়েছে, এমন সকল জেলে বিশেষভাবে উপকৃত হবে।

তিনি আরো বলেন, দেশে এই প্রথম মতলব উত্তর উপজেলা প্রশাসন-বেসরকারি উন্নয়ন সংস্থা ইকোফিশের সহায়তা নিয়ে এমন মহতী কাজের উদ্যোগ নিয়েছে। 

মন্তব্য



সাতদিনের সেরা