kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

শোক দিবসকে 'লোক দিবস'; সেতাবগঞ্জ সরকারি কলেজের বিজ্ঞপ্তি নিয়ে সমালোচনা

বোচাগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি   

১৪ আগস্ট, ২০১৯ ১৭:২৩ | পড়া যাবে ৩ মিনিটে



শোক দিবসকে 'লোক দিবস'; সেতাবগঞ্জ সরকারি কলেজের বিজ্ঞপ্তি নিয়ে সমালোচনা

দিনাজপুর বোচাগঞ্জ উপজেলার সর্বোচ্চ বিদ্যাপিঠ সেতাবগঞ্জ সরকারি কলেজের জাতীয় শোক দিবসের বিজ্ঞপ্তিতে বানান ভুল নিয়ে সমালোচনার ঝড় বইছে। ছয় লাইনের বিজ্ঞপ্তিতে তিনটি বানান ভুল বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

সেতাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষের স্বাক্ষরিত জাতীয় শোক দিবসের বিজ্ঞপ্তিতে দেখা যায় তিনটি বানান ভুল। দ্বিতীয় লাইনে শোক না হয়ে 'লোক', চতুর্থ লাইনে মর্যাদায় না হয়ে 'মার্যাদায়' ও  র‌্যালি না হয়ে 'ব্যালী' হয়েছে। বিষয়টি দ্রুত ফেসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় বইতে শুরু করে। অনেকে অধ্যক্ষের যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন।

ছাত্রলীগ বোচাগঞ্জ উপজেলা শাখার আহবায়ক পার্থ সরকার তার ফেসবুক আইডিতে লিখেছেন, বোচাগঞ্জ উপজেলা ছাত্রলীগের পক্ষ থেকে তীব্র নিন্দা জানাচ্ছি। তিনি আরো লিখেন, উপজেলার সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান সেতাবগঞ্জ সরকারি কলেজের নোটিশ বোর্ডে জাতীয় শোক দিবসের নোটিশে এ রকম বড় মাপের ভুল থাকা সত্ত্বেও অধ্যক্ষ কিভাবে স্বাক্ষর করেন? যে কলেজে সরকারিকরণ হয়েছে, অনার্সে উত্তীর্ণ হয়েছে এবং যত উন্নয়ন হয়েছে, তা এই আওয়ামী লীগ সরকারের আমলেই হয়েছে। আর আওয়ামী লীগের উদারতার কারণেই তিনি অধ্যক্ষ হয়েছেন এবং এখনো ওই চেয়ারটাতে বসে আছেন। উক্ত এলাকা আওয়ামী লীগের ঘাটি হওয়ার পরেও এরকম বড় মাপের ভুল মেনে নেওয়া অসম্ভব। উক্ত বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের বিবেচনায় এনে ব্যবস্থা গ্রহণ করা উচিত।

পৌর ছাত্রলীগের আহবায়ক শুভ চক্রবর্তী তার ফেসবুক আইডিতে লিখেন, সেতাবগঞ্জ সর্বোচ্চ বিদ্যাপিঠ সেতাবগঞ্জ সরকারি কলেজ তাও আবার সরকারি প্রতিষ্ঠান! তিন তিনটি ভুল তাও আবার জাতীয় দিবসে জনসম্মুখে নোটিস বোর্ডে! কিছুদিন আগে নানা দুর্নীতি আর অতিরিক্ত ফি আদায়ের কারণে একটি বিক্ষোভ মিছিল ও উপজেলা নির্বাহী অফিসার কে লিখিত দেওয়া হয়। তখন যারা আন্দোলন করেছিলেন সে সকল ছাত্র আর ছাত্রলীগ কে নিয়ে এবং আমাকে নিয়েও অনেকে বিরূপ মন্তব্য করেছিলেন? সে সব ব্যক্তিরা এখন কি চোখে মলম লাগায় বসে আছেন!

সেতাবগঞ্জ সরকারি কলেজের ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও পৌর ছাত্রলীগের যুগ্ম আহবায়ক মো: এমদাদুল ইসলাম ইশান তার ফেসবুক আইডিতে লিখেন, বোচাগঞ্জ উপজেলার সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান সেতাবগঞ্জ সরকারি কলেজের নোটিশ র্বোডে জাতীয় শোক দিবসের নোটিশে এরকম ভুল থাকা সত্ত্বেও অধ্যক্ষ কিভাবে স্বাক্ষর করেন।

ছাত্রলীগের পাশাপাশি সেতাবগঞ্জ সরকারি কলেজের সাধারণ শিক্ষার্থীরাও ক্ষোভ জানিয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে জিজ্ঞপ্তিতে বানান ভুলের বিষয়টি স্বীকার করে অধ্যক্ষ মনজুর আলম বলেন, বিষয়টি আমি জেনেছি এবং সংশোধন করে দিয়েছি। এটা প্রিন্টিং মিসটেক, এই ভুলের জন্য আমি দুঃখিত।

মন্তব্য



সাতদিনের সেরা