kalerkantho

বুধবার । ২১ আগস্ট ২০১৯। ৬ ভাদ্র ১৪২৬। ১৯ জিলহজ ১৪৪০

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা হওয়ায় হবিগঞ্জে প্রতিবাদ

হবিগঞ্জ প্রতিনিধি   

২২ জুলাই, ২০১৯ ১৮:২৫ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা হওয়ায় হবিগঞ্জে প্রতিবাদ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদে ঝড় উঠেছে তার নিজ জেলা হবিগঞ্জে। জেলার চুনারুঘাট উপজেলায় সুমনের জন্মস্থানের লোকজন এ ব্যাপারে রাজপথে আন্দোলনের উদ্যোগ গ্রহণ করেছেন।

আজ সোমবার সুমনের বিরুদ্ধে মামলা দায়ের হওয়ার খবর বিভিন্ন টেলিভিশন, অনলাইন ও ফেসবুকে ছড়িয়ে পড়লে সুমনের অনুসারীরা ক্ষোভে ফেটে পড়েন। তারা ফেসবুকে এর বিরুদ্ধে বিভিন্ন স্ট্যাটাস দেন।

সুমনের ঘনিষ্ট একজন হবিগঞ্জের শামীমা শাম্মি ফেসবুকে লেখেন, চোরের মায়ের বড় গলা!! অন্যায় করেছে প্রিয়া সাহা আর চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে প্রতিবাদ, প্রতিরোধ করার চেষ্টা করায় ফাঁসানো হচ্ছে নির্দোষ দুলাভাই ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে! উনার মামলা যদি খারিজ করা যেতে পারে তাহলে উনার বিরুদ্ধে করা মামলাও খারিজ হওয়ার কথা! রাষ্ট্রের পক্ষে কথা বলা কেন অন্যায় হবে আর রাষ্ট্রদ্রোহী হলে কেন অন্যায়, অপরাধ হবে না! একজন সুমন ব্যারিস্টার এই দেশে বারবার জন্মাবে না.....!!

আরেকজন লিখেছেন, ধর্ম, বর্ণ নির্বিশেষে ক্ষুদা দারিদ্রমুক্ত অসাম্প্রদায়িক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে ব্যারিস্টার সুমন ভাইয়ের মতো মানুষদের এদেশে খুব দরকার। সারা বিশ্বের বিস্ময় হিন্দু-মুসলিম-বোদ্ধ-খ্রিস্টানসহ এক অসাম্প্রদায়িক সম্প্রীতির দেশ আমার প্রিয় জন্মভূমি। সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্পের কাছে প্রিয়া সাহা নামক এক মহিলা যে অসত্য এবং বানোয়াট বক্তব্য উপস্থাপন করেছে সেটি নিঃসন্দেহে দেশবিরোধী ষড়যন্ত্র। আর এই দেশবিরোধী ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রত্যেকে নাগরিক দায়িত্বের মধ্যে পড়ে।

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার আমীর হামজা নামক এক সাংবাদিক লিখেছেন, মানবতার ফেরিওয়ালা, বাংলার নক্ষত্র ব্যারিস্টার সুমনের ওপর মিথ্যা মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ
জানাচ্ছি।

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ছাত্রলীগ কর্মী সাইফুর রহমান সোহাগ জানান, তারা ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে এই মামলা দায়েরের প্রতিবাদে রাজপথে নেমে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন। মঙ্গলবার চুনারুঘাট উপজেলা শহরে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।

হবিগঞ্জ পৌর ছাত্রলীগের সভাপতি ফয়জুর রহমান রবিন জানান, ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়েরের প্রতিবাদে হবিগঞ্জ শহরে মঙ্গলবার মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। ব্যারিস্টার সুমনের সমর্থক হবিগঞ্জ তথা সমগ্র দেশেই আছেন। সকলেই আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে। বিদেশেও তার ভক্ত এবং অনুসারী আছেন। তারাও আন্দোলন করবেন। ব্যক্তিগত বিষয়কে সাম্প্রদায়িক বিষয় বানানোর অপচেষ্টার নিন্দা জানান তিনি।

এ ব্যাপারে ব্যারিস্টার সৈয়দ সায়েদুলক হক সুমন বলেন, তারা যে ফেসবুক আইডি দিয়ে মামলা করেছে এটি আমার ফেইক আইডি। এ ব্যাপারে আমি এক মাস পূর্বে জিডি করেছি। আর আমি মামলা করেছি একজন ব্যক্তির বিরুদ্ধে। কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে নয়। কেন তারা এটি সাম্প্রদায়িকভাবে নিচ্ছে সেটি আমার বুঝে পড়ছে না। আর অন্যায়ের বিরুদ্ধে এবং দেশের পক্ষে অধিকারের দাবি আদায়ের সংগ্রাম করতে গিয়ে যদি কেউ এভাবে মামলার শিকার হয় তাহলে তো কেউ আর অধিকার আদায়ের আন্দোলন করবে না। তাহলে আমাদের পরবর্তী প্রজন্মের কি হবে।

তিনি আরো বলেন, জনগণ আমাকে ভালোবাসে। তাই তারা দেশের বিভিন্নস্থানে আন্দোলন করছেন বলে শুনছে পেরেছি। অনেকে ফেসবুকে এবং টেলিফোনে আমাকে সহানুভূতি জানিয়েছেন। তবে আমি বিষয়টি আইনিভাবেই মোকাবেলা করব। আর এই মামলায় প্রমাণ হয়েছে এই দেশে হিন্দুরা নির্যাতিত নন।

মন্তব্য



সাতদিনের সেরা