kalerkantho

বৃহস্পতিবার । ২২ আগস্ট ২০১৯। ৭ ভাদ্র ১৪২৬। ২০ জিলহজ ১৪৪০

কক্সবাজারে শ্মশানের বিরোধ সমাধানে ছুটে গেলেন এমপি কমল

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

২২ জুলাই, ২০১৯ ০০:২৪ | পড়া যাবে ৩ মিনিটে



কক্সবাজারে শ্মশানের বিরোধ সমাধানে ছুটে গেলেন এমপি কমল

ছবি: কালের কণ্ঠ

সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদশি এনজিও কর্মী প্রিয়া সাহার একটি বক্তব্যকে কেন্দ্র করে যে মুহূর্তে এদেশে তোলপাড় চলছে তখনো কক্সবাজারের একজন এমপি সনাতনী সম্প্রদায়ের একটি শ্মশান নিয়ে সৃষ্ট জটিলতার সমাধানে ছুটে গেছেন। এই এমপি হচ্ছেন- কক্সবাজার সদর-রামু আসনের আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল। তিনি জাতীয় সংসদের তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য। এদিকে দেশের চলমান পরিস্থিতিতে একজন এমপি শ্মশানের বিরোধ মিমাংসায় এগিয়ে যাওয়ায় এলাকাবাসী সাধুবাদ জানিয়েছেন।

কক্সবাজারের সদর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের বোয়ালখালী জলদাশ পাড়ার সনাতনী সম্প্রদায়ের শ্মশানটি নিয়ে বেশ কয়েক বছর ধরে বিরোধ চলে আসছিল। স্থানীয়ভাবে এ বিরোধ মিমাংসার অনেক চেষ্টাও হয়েছে। কিন্তু কিছুতেই সমাধান হয়নি।

কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. রনজিত দাশ ও সাধারণ সম্পাদক বাবুল শর্মা জানান, দেশের চলমান এমন পরিস্থিতিতেও স্থানীয় এমপি সাইমুম সরওয়ার কমল বিষয়টি জানতে পেরে গতকাল রবিবার বিকালে ঘটনাস্থলে ছুটে যান। তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন। এরপর বিরোধপূর্ণ শ্মশান নিয়ে পক্ষদ্বয়ের সঙ্গে একান্তে কথা বলেন।

এ ব্যাপারে কক্সবাজার (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল জানান, আগামী শনিবার (২৭ জুলাই) সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সৃষ্ট জটিলতা নিরসনে এক বৈঠকের আয়োজন করা হবে। ওই বৈঠকে উভয়পক্ষকে প্রয়োজনীয় কাগজপত্রসহ দশজন করে প্রতিনিধি, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বার, সাবেক চেয়ারম্যানবৃন্দ, জমি ক্রেতা-বিক্রেতা ও বনবিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাকে উপস্থিত থাকার আহবান জানিয়েছেন। 

এমপি কমল আরো বলেন, এ জটিলতার সমাধান না হওয়া পর্যন্ত উভয়পক্ষকে সকল প্রকার হিংসা, বিদ্বেষ পরিহার করে সম্প্রীতির বন্ধনে বসবাস করার জন্য অনুরোধ জানিয়েছি। 

এ সময় ইলামবাবাদ ইউনিয়নের মুসলিম ও হিন্দু সম্প্রদায়ের উপস্থিত লোকজন জানান, জলদাশ পাড়ায় শ্মশান নিয়ে দীর্ঘদিন ধরে জটিলতার সৃষ্টি হয়েছে। এ সমস্যা সমাধানে অনেক নেতৃবৃন্দ চেষ্টা করেছিলেন, কিন্তু কেউ সমাধান দিতে পারেননি। এ সমস্যা সমাধানে সাইমুম সরওয়ার কমল এমপি এগিয়ে আসায় উভয় সম্প্রদায়ের জনগণ এবার সৃষ্ট জটিলতার সুষ্ঠু সমাধান হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। সমস্যা সমাধানে এমপি কমল এগিয়ে আশায় তাঁর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তাঁরা।

এ সময় অন্যান্যদের মধ্যে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এ এইচ এম মাহফুজুর রহমান, কক্সবাজারের এডিশনাল এসপি আদিবুল ইসলাম আদিব, ইসলামাবাদ ইউনিয়নের চেয়ারম্যান নুর ছিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা