kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

কেরানীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি   

১৮ জুলাই, ২০১৯ ০২:১৫ | পড়া যাবে ৩ মিনিটে



কেরানীগঞ্জে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন

ছবি: কালের কণ্ঠ

সারা দেশের ন্যায় কেরানীগঞ্জেও মৎস্য সপ্তাহ ২০১৯ শুরু হয়েছে। সপ্তাহব্যাপী আয়োজিত মৎস্য সপ্তাহের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ, মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’।
 
মৎস্য সপ্তাহর প্রথম দিনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন কেরানীগঞ্জ উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. সেলিম রেজা। গতকাল বুধবার বেলা ১২টায় উপজেলা মৎস্য কর্মকর্তার অফিক কক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। 
 
মতবিনিময় সভায় সেলিম রেজা সাংবাদিকদের বলেন, বর্তমানে বাংলাদেশ তৈরি পোশাক শিল্পের পরই মৎস্য ও মৎস্যজাত দ্রব্য সর্বাধিক বৈদিশিক মুদ্রা অর্জন করে। বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ং সম্পূর্ণ। প্রাকৃতিক উৎসের মাছ উৎপাদনে বাংলাদেশ এক ধাপ এগিয়ে তৃতীয় অবস্থানে উন্নতি হয়েছে। 
 
আমাদের দেশে ইলিশের উৎপাদন বেড়েছে ২০১০ সালে সারা দেশে ইলিশ উৎপাদন হতো মাত্র আড়াই লাখ মেট্রিক টন এখন সেটা বেড়ে দাড়িয়েছে প্রায় ৫ লাখ মেট্রিক টনের কাছাকাছি। বর্তমান সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বিপন্ন প্রায় মাছের প্রজাতির সংরক্ষণ, অবাধ প্রজনন ও বংশবৃদ্ধির মাধ্যমে সার্বিক মাছের উৎপাদন করেছে। গত পাঁচ বছরে বিভিন্ন নদ-নদী ও অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ের ৫৩৪টি মৎস্য অভয়শ্রম স্থাপন কার হয়েছে। এর ফলে বিপন্ন প্রায় অনেক প্রজাতির মাছের বংশবিস্তারসহ মাছের প্রাচুর্যও বৃদ্ধি হয়েছে।
 
তিনি আরো বলেন, গেল কয়েক দশকে মাছ চাষের অগ্রগতি হয়েছে। শিং-মাগুর-পাবদাসহ বেশ কিছু মাছ হারিয়ে যেতে বসেছিল, গবেষণার মাধ্যমে এই জাতের মাছ এখন চাষ করা হচ্ছে। মৎস্য চাষের ব্যাপক সম্ভাবনা দেখে দেশের শিক্ষিত তরুণরা এখন চাকরির দিকে না ঝুকে মৎ‍স্য চাষের দিকে ঝুঁকছে। 
 
কেরানীগঞ্জের মৎস্য চাষীদের যেকোনো পরামর্শ অথবা সহযোগিতার জন্য উপজেলা মৎস্য অফিস সর্বাত্মক সহযোগীতা করবে এবং নতুন কেউ খামার করার আগ্রহ প্রকাশ করলে তাকে সর্বোচ্চ সহযোগীতা করা হবে বলে জানান তিনি।
 
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ প্রেস ক্লাব সভাপতি সালাহ উদ্দিন মিয়া, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন মিন্টু, সাংবাদিক ইকবাল হোসেন রতন, মোক্তার হোসেন, শামীম হোসেনসহ অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 
 
মৎস্য সপ্তাহ পালিত হবে ১৭ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত এবং এ উপলক্ষে আগামী কাল ১৮ জুলাই কেরানীগঞ্জ উপজেলা প্রাঙ্গণে এক বর্ণাঢ্য র‌্যালি পালন করার কথা রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা