kalerkantho

সোমবার। ১৯ আগস্ট ২০১৯। ৪ ভাদ্র ১৪২৬। ১৭ জিলহজ ১৪৪০

কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি

খুলে দেওয়া হয়েছে বাঁধের ১৬টি গেট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৭ জুলাই, ২০১৯ ০০:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



খুলে দেওয়া হয়েছে বাঁধের ১৬টি গেট

পার্বত্য রাঙামাটি জেলা এবং এর উজানে পাহাড়ি এলাকায় টানা ৯ দিন ভারি বর্ষণের ফলে কাপ্তাই হ্রদের পানি স্বাভাবিকের চেয়ে ২০ ফুট বেড়ে ১০৬ দশমিক ২ ফুটে উন্নীত হয়েছে। এ কারণে কাপ্তাই বাঁধের ১৮টি গেটের মধ্যে ১৬টি গেট (স্পিলওয়ে) ছয় ইঞ্চি করে খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় কাপ্তাই জলবিদ্যুৎ কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় বাঁধের গেটগুলো খুলে দেওয়া হয়।

বাঁধের গেট খোলার কারণে প্রতি সেকেন্ডে ৯ হাজার কিউসেক গতিতে কর্ণফুলী নদীতে পানি প্রবাহিত হচ্ছে।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তারা জানান, কাপ্তাই হ্রদের বাঁধ রক্ষায় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। হ্রদের পানি নিয়ন্ত্রণে বাঁধের গেট খুলে দেওয়ায় কর্ণফুলী নদীর তীরবর্তী হাটহাজারী, রাউজান, রাঙ্গুনিয়া, বোয়ালখালী ও পটিয়া উপজেলা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। 

এ বিষয়ে কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আবদুস জাহেদ কালের কণ্ঠকে বলেন, ‘আপাতত বাঁধের ১৬টি স্পিলওয়ে ছয় ইঞ্চি করে খুলে দেওয়া হয়েছে। হ্রদে পানির পরিমাণ আরো বাড়লে ক্রমান্বয়ে স্পিলওয়ে খুলে দেওয়ার পরিমাণও বাড়ানো হবে।’ 

গতকাল মঙ্গলবার কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিটে ২১২ মেগাওয়াট বিদ্যুৎ উত্পাদন হয়েছে। এই বিদ্যুৎ উপাদনের জন্য প্রতি সেকেন্ডে ২৫ হাজার কিউসেক পানি নদীতে ছাড়তে হচ্ছে বলেও জানান এ টি এম আবদুস জাহেদ।

মন্তব্য



সাতদিনের সেরা