kalerkantho

রবিবার। ১৮ আগস্ট ২০১৯। ৩ ভাদ্র ১৪২৬। ১৬ জিলহজ ১৪৪০

কমলগঞ্জে বিপন্ন 'সন্ধি কচ্ছপ' উদ্ধার

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি    

১৬ জুলাই, ২০১৯ ১৬:০৬ | পড়া যাবে ২ মিনিটে



কমলগঞ্জে বিপন্ন 'সন্ধি কচ্ছপ' উদ্ধার

মৌলভীবাজারের কমলগঞ্জ থেকে বিপন্ন প্রজাতির একটি 'সন্ধি কচ্ছপ' উদ্ধার করা হয়েছে। সোমবার (১৫ জুলাই) রাত ১২টায় উপজেলার আদমপুর ইউনিয়নের ঘোড়ামারা গ্রামের নির্মল সিংহের বাড়ি থেকে কচ্ছপটি উদ্ধার করা হয়। সোমবার সন্ধ্যায় ঘোরামারা গ্রামে বানের পানিতে মাছ ধরার সময় বুলন্দ সিংহের জালে আটকা পড়েছিল কচ্ছপটি। স্থানীয় লোকজনের নিষেধ অমান্য করে বুলন্দ কচ্ছপটি বাড়ি নিয়ে যান।

খবরটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ক সামাজিক সংগঠন মিতা ফাউন্ডেশন কচ্ছপটি উদ্ধারে বন বিভাগের সহায়তা চায়। বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ শাখার মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তার তৎপরতায় স্থানীয়দের সহযোগিতায় কচ্ছপটি উদ্ধার করা হয়। কচ্ছপটি শ্রীমঙ্গলে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ শাখার মৌলভীবাজার রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ে রাখা হয়েছে। 

মিতা ফাউন্ডেশনের বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন বলেন, কচ্ছপটি উদ্ধার করতে পারায় ভালো লাগছে। বিপন্ন এসব জলজ প্রাণী প্রকৃতিতে ভারসাম্য রক্ষা করে।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, মিতা ফাউন্ডেশনের মাধ্যমে খবর পেয়ে ঘোড়ামারা গ্রামের জনৈক নির্মল সিংহের বাড়ি থেকে সন্ধি কচ্ছপটি উদ্ধার করি। কচ্ছপ শিকার আইনত নিষিদ্ধ এটি নির্মলের জানা ছিল না। কচ্ছপটি ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে কচ্ছপটি শিগগির অবমুক্ত করা হবে। 

তিনি আরো বলেন, একসময় এটি দেশের জলাশয়গুলোতে প্রচুর দেখা যেত। এখন বিলুপ্তির পথে। ক্রমাগত শিকারের কারণে কচ্ছপের এই প্রজাতিটি প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে।

 

মন্তব্য



সাতদিনের সেরা