kalerkantho

মঙ্গলবার । ২৩ আষাঢ় ১৪২৭। ৭ জুলাই ২০২০। ১৫ জিলকদ  ১৪৪১

পাচারকারীদের ভয়ে বিদ্যালয়বিমুখ শিশুরা

রাজাপুর ও কাঁঠালিয়া প্রতিনিধি   

২৬ জুন, ২০১৯ ১৯:০৬ | পড়া যাবে ৩ মিনিটে



পাচারকারীদের ভয়ে বিদ্যালয়বিমুখ শিশুরা

প্রতীকী ছবি

ঝালকাঠির রাজাপুর ও কাঁঠালিয়ায় শিশু পাচারকারীদের ভয়ে প্রাথমিক বিদ্যালয়গুলোতে উপস্থিতির হার কমে গেছে। গত তিন দিন আগে এ অঞ্চলে শিশু পাচারকারীদের খবর ছড়িয়ে পড়ে। এদিকে গতকাল (২৫ জুন) মঙ্গলবার রাতে জেলার কাঁঠালিয়া উপজেলা থেকে মো. মিরাজ হোসেন (৩০) নামে এক সন্দেহভাজন শিশু পাচারকারীকে আটক করেছে স্থানীয়রা। এ খবরে জেলাজুড়ে শিশু পাচারের খবর আরো জোড়ারো হয়। ফলে অধিকাংশ অভিভাবকরাই শিশুদের বিদ্যালয়ে পাঠাতে ভয় পাচ্ছেন। এতে প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিশুদের উপস্থিতি হার অনেকটাই কমে গেছে।

কাঁঠালিয়া থানার পরিদর্শক (তদন্ত) মো. এনামুল হক স্থানীয়দের বরাতে জানান, গতকাল কাঁঠালিয়ার আওরাবুনিয়া এলাকার একটি বাড়িতে রাত ৮টার দিকে ঘরের জানালা দিয়ে চেতনা নাশক স্প্রে নিক্ষেপ করে মিরাজ। এর পর মিরাজকে ধাওয়া করে স্থানীয়রা। বাইসাইকেলে করে পালানোর একপর্যায়ে সাতানি বাজার এলাকায় এসে ধরা পড়ে সে। সেখানে গণপিটুনিতে গুরুতর আহত মিরাজকে ইউনিয়ন পরিষদে আটকে রেখে পুলিশে খবর দেয় স্থানীয়রা। পরে গুরুতর আহতাবস্থায় মিরাজকে উদ্ধার করে প্রথমে রাজাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠায় পুলিশ। তিনি আরো জানান, গুরুতর আহত হওয়ায় আটক মিরাজকে জিজ্ঞাসাবাদ করা সম্ভব হয়নি। তবে এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

এদিকে শিশু পাচারকারী আটকের খবরে জেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিশুদের উপস্থিতি অনেকটাই কমে গেছে। রাজাপুরের বড়ইয়া ইউনিয়নের পশ্চিম বড়ইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. রেজোয়ান হোসেন বলেন, শিশু পাচারকারীদের ভয়ে বিদ্যালয়ে শিশুদের উপস্থিতি কমে গেছে। এ বিদ্যালয়ে ১১০ জন শিক্ষার্থী রয়েছে। এর আগে প্রতিদিন বিদ্যালয়ে ৮০-৯০ জন শিক্ষার্থী উপস্থিত থাকত। অথচ গত ২-৩ দিন ধরে উপস্থিতি কমে গেছে। আজ বুধবার বিদ্যালয়ে উপস্থিত হয়েছে মাত্র ৩৯ জন শিক্ষার্থী।

রাজাপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদা খানম বলেন, গত তিন দিন ধরে বিদ্যালয়ে উপস্থিতি কমে গেছে। বিশেষ করে শিশু শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে পাঠাচ্ছেন না অভিভাবকরা।

রাজাপুর উপজেলা সদরের চঞ্চল কর্মকার বলেন, আমার ছেলে শিশু শ্রেণির ছাত্র। গত দুই দিন ধরে তাকে সাথে লোক দিয়ে বিদ্যালয়ে পাঠাতে হচ্ছে। বিষয়টি বিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসনকে গুরুত্বসহকারে দেখার জন্য অনুরোধ জানাচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে ঝালকাঠি পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন বলেন, গতকাল রাতে কাঁঠালিয়ায় শিশু পাচারকারী সন্দেহে এক যুবককে আটক করার খবর শুনেছি। বিষয়টি গুরুত্বসহকারে দেখছি। এতে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন পুলিশের এই কর্মকর্তা।

 

মন্তব্য



সাতদিনের সেরা