kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

ইবির আইন বিভাগের নিয়োগ বোর্ডের ফল প্রকাশে হাইকোর্টের নির্দেশ

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৯ জুন, ২০১৯ ২১:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ইবির আইন বিভাগের নিয়োগ বোর্ডের ফল প্রকাশে হাইকোর্টের নির্দেশ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৬ সালের শিক্ষক নিয়োগ বোর্ডের ফল প্রকাশে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। নির্দেশনায় চলতি বছর একই বিভাগের বোর্ডের বিজ্ঞপ্তি কেন অবৈধ হবে না এই মর্মে কারণ দর্শাতে রুল জারি করেছে। চার সপ্তাহের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কারণ দর্শাতে বলেছে কোর্ট।

গত ১১ জুন হাইকোর্টের বিচারপতি ফারাহা মাহবুব এবং বিচারপতি খাইরুল আলমের দ্বৈত অবকাশকালীন বেঞ্চের ১৩ নং কোর্টে এই নির্দেশ দেন। তবে আইন বিভাগ নিয়ে হাইকোর্টের কোনো নির্দেশনা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ পায়নি বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।

তিনি বলেন, আমরা এখনো কোনো নির্দেশনা পাইনি। নির্দেশনা পেলে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় চিঠির জবাব দেওয়া হবে।

তবে পূর্বের বোর্ডের ফল প্রকাশ করতে না চাইলে নতুন বিজ্ঞপ্তিতে ২০১৩ সালে প্রকাশিত বিজ্ঞপ্তির পদটি বহাল রেখে নতুন করে একটি মাত্র পদের জন্য বোর্ড করতে পারবে বলে জানিয়েছেন হাইকোর্ট।

জানা যায়, ২০১৩ সালের ২০ জুলাই প্রকাশিত নিয়োগ বোর্ডটি অনেক বিতর্কের পর ২০১৬ সালের ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। বোর্ডের বিরুদ্ধে বিভাগের শিক্ষকদের লিখিত অভিযোগের ফলে পরবর্তীতে সিন্ডিকেটে এ বিষয়ে আর কোনো সিদ্ধান্ত নেয়নি। বোর্ডটির বিষয়ে আপত্তি তুলে বিভাগের চার শিক্ষক ও এক প্রার্থী হাইকোর্টে রিট করেছিলেন। ওই বোর্ডটির সমস্যা সমাধান না করেই গত ৩০ এপ্রিল নতুন বিজ্ঞপ্তি দিয়ে গত ২৭ মে দুটি প্রভাষক পদে নিয়োগ বোর্ড করতে যাচ্ছিল কতৃপক্ষ। পরবর্তীতে গত ২৬ মে অনিবার্য কারণ দেখিয়ে বোর্ড স্থগিত করে কর্তৃপক্ষ।

একই দিনে বোর্ডের বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেছিলেন মনিরুল ইসলাম নামের এক প্রার্থী। তিনি ২০১৩ সালের এই বিভাগের শিক্ষক নিয়োগ বোর্ডের প্রার্থী ছিলেন। রিট নং ৬২১৯/২০১৯। মনিরুলের করা রিটে এই নির্দেশনা দেন কোর্ট। 

মন্তব্য



সাতদিনের সেরা