kalerkantho

সোমবার । ২১ অক্টোবর ২০১৯। ৫ কাতির্ক ১৪২৬। ২১ সফর ১৪৪১       

নোবিপ্রবি'র নতুন উপাচার্য ড. দিদার-উল আলম

নোবিপ্রবি প্রতিনিধি   

১৩ জুন, ২০১৯ ০৩:০৭ | পড়া যাবে ২ মিনিটে



নোবিপ্রবি'র নতুন উপাচার্য ড. দিদার-উল আলম

ড. দিদার-উল আলম

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. দিদার-উল আলম। গতকাল বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর-এর অনুমোদনক্রমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ধারা ১০(১) অনুযায়ী ড. মো. দিদারুল-আলম, অধ্যাপক, সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়কে চার বছরের জন্য নিম্নোক্ত শর্তে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ প্রদান করা হলো। 

শর্তসমূহ হলো- ভাইস চ্যান্সেলর পদে তাঁর এ নিয়োগের মেয়াদ ৪ (চার) বছর হবে। তবে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে নির্ধারিত সময় শেষ হওয়ার পূর্বেই বাতিল করতে পারবেন, ভাইস চ্যান্সেলর হিসেবে তাঁর সমপরিমাণ বেতন ভাতা এবং অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবে এবং তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সার্বক্ষণিক অবস্থান করবেন। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম ১৯৬৯ সালে নারায়ণগঞ্জের জয়গোবিন্দ হাই স্কুল থেকে এসএসসি ও নারায়ণগঞ্জ তোলারাম কলেজ থেকে এইচএসসি সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে বিএসসি ও এমএসসি সম্পন্ন করে স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব অ্যাবারডিন থেকে ১৯৯০ সালে প্লান্ট অ্যান্ড সয়েল সায়েন্স বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগে প্রভাষক হিসাবে যোগ দেন সিলেকশন গ্রেডের এ অধ্যাপক। এছাড়া তিনি নদী গবেষণা ইনস্টিটিউটের গবেষক হিসেবেও কাজ করেছেন।

উল্লেখ্য, গত ২ জুন নোবিপ্রবির উপাচার্যের মেয়াদ শেষ হয়। মেয়াদ শেষ হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্ব পালনের জন্য কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফারুক উদ্দিনকে মন্ত্রণালয় থেকে দায়িত্ব দেওয়া হয়। অবশেষে নোবিপ্রবির শিক্ষার্থীরা পূর্ণাঙ্গ উপাচার্য হিসেবে ড. দিদার-উল আলমকে পেল। ড. দিদার-উল আলম নোবিপ্রবির ৫ম উপাচার্য।

মন্তব্য



সাতদিনের সেরা