kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

পঞ্চগড় এক্সপ্রেসের যাত্র শুরু কাল, স্টেশনের নাম হলো বীর মুক্তিযোদ্ধার নামে

পঞ্চগড় প্রতিনিধি   

২৪ মে, ২০১৯ ২০:১৮ | পড়া যাবে ৩ মিনিটে



পঞ্চগড় এক্সপ্রেসের যাত্র শুরু কাল, স্টেশনের নাম হলো বীর মুক্তিযোদ্ধার নামে

আগামীকাল থেকে ঢাকা-পঞ্চগড় রেলপথে চালু হবে স্বল্প বিরতির ট্রেন সার্ভিস ‘পঞ্চগড় এক্সপ্রেস’। দেশের দীর্ঘতম রেলপথে দ্রুত গতির আধুনিক সুবিধা সম্পন্ন এই ট্রেন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে উদ্বোধন সব আয়োজন সম্পন্ন করেছে রেল মন্ত্রণালয়। এছাড়া স্বাধীনতার আগ থেকে পরিচিত হয়ে ওঠা পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন নামকরণ করেছে রেল মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে  জানা যায়, ঢাকা-পঞ্চগড় রেলপথে প্রথম বারের মতো দ্রুত গতির পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি পাঁচশ ৯৩ কিলোমিটার পথ পাড়ি দিবে ১০ ঘন্টায়। ট্রেনটি প্রতিদিন ১২ টা ১৫ মিনিটে পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গিয়ে রাত ১০ টা ৩৫ মিনিটে ঢাকায় পৌঁছাবে। আবার রাত ১২ টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে সকাল ১০ টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছবে। যাত্রাপথে ঠাকুরগাঁও, দিনাজপুর, পাবর্তীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে থামবে। ঢাকা থেকে আসার পথেও এসব স্টেশনে থামবে। এই ট্রেনটিতে আধুনিক সুযোগ সুবিধা থাকলেও ভাড়া একতা ও দ্রুতযানের সমান রাখা হয়েছে। 

শোভন চেয়ার পাঁচশ ৫০ টাকা, এসি চেয়ার এক হাজার ৩৫ টাকা, এসি সিট এক হাজার দু’শ ৬০ টাকা এবং এসি বার্থ এক হাজার আটশ ৯২ টাকা নির্ধারণ করা হয়েছে। ট্রেনটির ৩০ শতাংশ আসন পঞ্চগড়ের জন্য, ৩০ শতাংশ দিনাজপুর, ২৫ শতাংশ ঠাকুরগাঁও এবং ১৫ শতাংশ পার্বতীপুরের জন্য নির্ধারিত থাকবে। সব মিলে ১২টি কোচ নিয়ে প্রায় এক হাজার যাত্রী পরিবহন করবে ট্রেনটি। ট্রেনটিতে ইন্দোনেশিয়া থেকে আনা আধুনিক সুবিধা সম্পন্ন কোচগুলো যুক্ত করা হয়েছে।

স্বল্প বিরতির পঞ্চগড় এক্সপ্রেস উদ্বোধনের সাথে সাথে স্বাধীনতার আগ থেকেই পরিচিত হয়ে ওঠা পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নামটিও বদলে যাচ্ছে। পঞ্চগড় রেলওয়ে স্টেশনের নাম ফলক মুছে নতুন নাম দেয়া হয়েছে। স্টেশনটি ‘বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন’ নামে নামকরণ করা হয়েছে। বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম আওয়ামী লীগ থেকে নির্বাচিত সাবেক সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধকালীন সময়ে ৬ নং সেক্টরের বেসামরিক উপদেষ্টা ছিলেন।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক খন্দকার শহিদুল ইসলাম বলেন, শনিবার সকাল সাড়ে ১১ টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করবেন। এ প্রান্তে পঞ্চগড় রেলওয়ে স্টেশনে রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজনসহ রেল ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। পরে রেলপথ মন্ত্রী পঞ্চগড় এক্সপ্রেসে করেই ঢাকার উদ্দেশ্যে রওনা হবেন।

মন্তব্য