kalerkantho

সোমবার । ২৪ জুন ২০১৯। ১০ আষাঢ় ১৪২৬। ২০ শাওয়াল ১৪৪০

কেন্দুয়ায় সরকারিভাবে কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু

কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি   

২৩ মে, ২০১৯ ১৯:০৩ | পড়া যাবে ২ মিনিটে



কেন্দুয়ায় সরকারিভাবে কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু

নেত্রকোনার কেন্দুয়ায় উপজেলা প্রশাসন ও খাদ্য বিভাগের উদ্যোগে গ্রামে গিয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান কেনা শুরু করা হয়েছে। 

গত বুধবার উপজেলার বেখৈরহাটি গ্রামে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলাম আনুষ্ঠানিকভাবে কৃষকের কাছ থেকে সরকারিভাবে এ ধান কেনা কার্যক্রমের উদ্বোধন করেন। এ দিন ২৬ টাকা কেজি দরে দু’জন কৃষকের কাছ থেকে এক মেট্রিক টন করে মোট দুই মেট্রিক টন ধান কেনা হয়। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি মৌসুমে এই উপজেলায় পাঁচশ ৮৪ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। ২৬ টাকা কেজি দরে কৃষি বিভাগের তালিকাভুক্ত একেকজন কৃষকের কাছ থেকে সর্বোচ্চ এক মেট্রিক টন বা এক হাজার কেজি ধান ক্রয় করা হবে। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলাম জানান, প্রকৃত কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য নিশ্চিতকরণের জন্য এবং তুলনামূলকভাবে অধিক সংখ্যক কৃষককে সুবিধা দেওয়ার জন্য সরকারিভাবে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এতে কোনো ধরনের অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মাঠ পর্যায়ে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কেনা কার্যক্রমের উদ্বোধনের সময় অন্যান্যদের মধ্যে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো.জয়নুল আবেদীন, ভারপ্রাপ্ত উপজেলা কৃষি কর্মকর্তা দিলশাদ জাহান ও খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আতিকুর রহমানসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

 

মন্তব্য