kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

ওপারে ধর্মঘট, এপারে বন্ধ আমদানি-রপ্তানি

সাতক্ষীরা প্রতিনিধি   

২২ মে, ২০১৯ ১৬:৩১ | পড়া যাবে ২ মিনিটে



ওপারে ধর্মঘট, এপারে বন্ধ আমদানি-রপ্তানি

ভারতের ঘোজাডাঙ্গা সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারী ও কার্গো ওয়েলফেয়ার ইউনিয়নের ডাকা চার দিনের ধর্মঘটের দ্বিতীয় দিন চলেছে। এর ফলে আজ বুধবারও সকাল থেকে বন্ধ রয়েছে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম।

ডিজিটাল পদ্ধতি চালুর কারণে আমদানি-রপ্তানি ধস নামায় ভারতের সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারী ও কার্গোওয়েল ফেয়ার ইউনিয়ন গতকাল মঙ্গলবার থেকে এ ধর্মঘটের ডাক দেয়। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ ব্যবসায়ীরা। 

ভোমরা সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ জানায়, চলতি সপ্তাহে ভারতীয় কাস্টমসের নির্দেশে ঘোজাডাঙ্গা শুল্কস্টেশনে অনলাইনে (ডিজিটাল পদ্ধতিতে) দাপ্তরিক কার্যক্রম শুরু হয়। জনবল কম ও অদক্ষ টেকনিশিয়ান দিয়ে অনলাইনে দাপ্তরিক কার্যক্রম শুরু করায় প্রচুর সময় নষ্টের কারণে ভোমরা ও ঘোজাডাঙ্গা বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম হঠাৎ ৭০ ভাগ হ্রাস পায়। আগে যেখানে প্রতিদিন তিন থেকে চারশ পণ্যবাহী ট্রাক বন্দরের প্রবেশ করতো সেখানে ডিজিটাল পদ্ধতি চালু হওয়ায় দিনে ৫০ থেকে ৬০টির বেশি গাড়ি বন্দরে আসছে না। এর প্রতিবাদে ভারতের ঘোজাডাঙ্গা সিঅ্যান্ডএফ এজেন্ট কর্মচারী ও কার্গোওয়েল ফেয়ার ইউনিয়ন চার দিনের ধর্মঘটের ডাক দেয়।

ভোমরা শুল্কস্টেশনের সহকারী পরিচালক নিয়ামুল হাসান বিষয়টি নিশ্চিত করে জানান, বিষয়টি নিষ্পত্তি করার জন্য ঘোজাডাঙ্গায় প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানতে পেরেছি। সমস্যার সমাধান হয়ে গেলেই আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক হবে।

মন্তব্য