kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

ঘোড়াঘাটে শস্য কর্তন ও মাঠ দিবস পালিত

হিলি (দিনাজপুর) প্রতিনিধি   

২২ মে, ২০১৯ ১৫:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



ঘোড়াঘাটে শস্য কর্তন ও মাঠ দিবস পালিত

দিনাজপুরের হিলির পার্শ্ববর্তী ঘোড়াঘাটে উচ্চ ফলনশীল বোরো ফাতেমা জাতের প্রচার ও সম্প্রসারণের লক্ষ্যে শস্য কর্তন ও মাঠ দিবস পালিত হয়েছে। আজ বুধবার দুপুরে ঘোড়াঘাট উপজেলার সিংড়া ইউনিয়নের ইউনিয়নের ঋষিঘাট গ্রামের কৃষক আব্দুল্লাহ আল মাসুদের উদ্যোগে এই মাঠ দিবস পালিত হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মমতাজ এর সঞ্চালনায় উপজেলার কৃষক মো. আব্দুল্লাহ আল মাসুদের সভাপতিত্বে শস্য কর্তন ও মাঠ দিবসের আলোচনাসভায় কৃষক-কৃষানীদের উদ্যেশ্যে বক্তব্য রাখেন ঘোড়াঘাট কৃষি কর্মকর্তা কৃষিবিদ এখলাসুর রহমান সরকার।

বক্তারা জানান, উপজেলার কৃষক মাসুদ বাগেরহাট জেলায় ফাতেমা নামের এক নারীর নতুন ধানের জাত উদ্ভোবন করেন। তার নাম অনুসারে ধানের জাতটি নাম রাখা হয় ফাতেমা। পত্রিকায় দেখে ঘোড়াঘাট উপজেলার কৃষক মাসুদ সেখান থেকে ৬শ গ্রাম ধান ক্রয় করে এই প্রথম উত্তরবঙ্গের এর চাষ শুরু করেছেন। প্রথম অবস্থায় তিনি বেশ সফলতা পেয়েছেন।

তারা আরো জানান, প্রতিটি ধানের শীষে ১ হাজার থেকে ১১শ ধানের দানা পাওয়া যাচ্ছে। প্রথম পর্যায়ে তিনি ২৬ শতক জমিতে এ জাতের ধানের চাষ করেছেন। ১ বিঘা বা ৩৩ শতকরে জমিতে ৪০ থেকে ৪২ মন ধান পাওয়ার সম্ভব বলে জানান কৃষি কর্মকর্তা।

মন্তব্য